ঢাকা      শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়ালী ৫৪ হাজার জনের জামিন

IMG
12 July 2020, 3:30 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি শেষে ৪০ কার্যদিবসে ৫৪ হাজার ৬৭৭ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে। সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান আজ গণমাধ্যমকে এ কথা জানান।

তিনি জানান, গত ১১ মে থেকে ৯ জুলাই পর্যন্ত মোট ৪০ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ১ লাখ ৭ হাজার ৩৭ টি জামিন দরখাস্ত নিষ্পত্তি এবং ৫৪ হাজার ৬৭৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে (শিশু আদালত সহ)। এর মধ্যে ১১ হাজার ৫১৪ টি জামিন দরখাস্ত নিষ্পত্তি এবং ৪ হাজার ৯১৫ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে। সারাদেশে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ৬ হাজার ৫৮৮ টি মামলায় আত্মসমর্পণ আবেদন নিস্পত্তি হয় এবং মোট ২৩ হাজার ৩৯৬ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে গত ৯ মে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ শিরোনামে অধ্যাদেশ জারি করে সরকার। ফলে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে বিচার কাজ পরিচালনার সুযোগ তৈরি হয়।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন