ঢাকা      মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

দুর্যোগ মোকাবেলায় ২ হাজার ২০০ কোটি টাকার উদ্ধার সামগ্রী কেনা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

IMG
15 September 2020, 5:46 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবেলায় ২ হাজার ২০০ কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি কেনা হবে। এসব উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এবং সিটি কর্পোরেশনসমূহকে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগে উদ্ধার কার্যক্রমে ব্যবহারের জন্য দেয়া হবে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘ন্যাশনাল প্লান ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট ২০২১-২০২৫’ প্রণয়ন সংক্রান্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. এনাম বলেন, বন্যা কবলিত জেলাগুলোর জন্য আগামী তিন বছরে ৬০ টি রেসকিউ বোট তৈরি করা হচ্ছে। এই বোটগুলো বন্যা কবলিত এলাকার মানুষ, গৃহপালিত পশু-পাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বন্যা আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়ার কাজে ব্যবহার করা হবে।

তিনি বলেন, নারী, শিশু ও প্রতিবন্ধীদের রেসকিউ বোটের মাধ্যমে নিরাপদে উদ্ধার ও সরিয়ে কাজ পরিচালনায় বিশেষ ব্যবস্থা রাখা হবে। প্রতিটি বোটে একটি ফার্স্ট এইড বক্স, একটি হুইল চেয়ার, একটি স্ট্রেচার, একটি ওয়ার্কিং ফ্রেম, দু’টি আলাদা টয়লেট, যার একটি সবার জন্য এবং অন্য একটি সিনিয়র সিটিজেনদের জন্য ব্যবহার করা যাবে। প্রতিটি বোটে ৮০ জন যাত্রী ছাড়াও গৃহপালিত পশু-পাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বহন করা যাবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনের সভাপতিত্বে সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক মাকসুদ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক আরো বক্তব্য রাখেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন