ঢাকা      শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

শুভ জন্মদিন কবির বকুল

IMG
21 November 2020, 11:19 AM

এন্টারটেইনমেন্ট ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: গান মনের খোরাক। এই গান গেয়ে জনপ্রিয়তা ও পরিচিতি সবই পান শিল্পীরা। কিন্তু সেই গানের সুন্দর সুন্দর কথা যারা লিখেন, তারা থেকে যান আড়ালে। কিন্তু আড়ালে নেই কবির বকুল। নিজ প্রতিভায় তিনি সমগ্র দেশব্যাপী সুপরিচিত। বাংলা সঙ্গীত জগতের অন্যতম সেরা একজন গীতিকার তিনি। তার হাতে জন্ম হয়েছে অসংখ্য সুপারহিট গানের।

আজই সেই কবির বকুলের জন্মদিন। ৫৪ পেরিয়ে ৫৫ বছরে পা দিলেন বাংলা সঙ্গীতের এই কিংবদন্তি। ১৯৬৬ সালের ২১ নভেম্বর তিনি চাঁদপুরে জন্মগ্রহণ করেন। স্ত্রী সঙ্গীতশিল্পী দিনাত জাহান মুন্নি, দুই মেয়ে প্রেরণা ও প্রতীক্ষা এবং ছেলে প্রচ্ছদকে নিয়ে তার সংসার।

কবির বকুলের আরো একটি বড় পরিচয় আছে। তিনি বাংলাদেশের একজন নামকরা সাংবাদিকও।

কবির বকুল ১৯৯৩ সালে দৈনিক ভোরের কাগজে যোগ দেন। পরবর্তীতে ১৯৯৮ সালে প্রতিষ্ঠাকালীন সময় থেকে প্রথম আলোতে কর্মরত ছিলেন। মাছরাঙ্গা টেলিভিশনের হেড অব ইভেন্ট অ্যান্ড প্ল্যানিং হিসেবে কর্মরত ছিলেন ২০১১ এর জুলাই থেকে ২০১৫ সালের ৩ এপ্রিল পর্যন্ত। ২০১৫ সালের ১ জুন থেকে তিনি আবার পু​রনো কর্মস্থল দৈনিক প্রথম আলোতে যোগ দেন।

কবির বকুল ১৯৮৬ সাল থেকে কবিতা ও গান লেখালেখির সাথে জড়িত। ১৯৯৪ সালে ‘অগ্নি সন্তান’ চলচ্চিত্রে প্রথম গান লেখেন তিনি। এ গানের জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির পুরস্কার শ্রেষ্ঠ গীতিকারের মনোনয়ন পেয়েছিলেন। এখন পর্যন্ত তিনি আট শতাধিক ছায়াছবির গান লিখেছেন। সবমিলিয়ে তার লেখা গানের সংখ্যা প্রায় পাঁচ হাজারের বেশি।

সঙ্গীতে বিশেষ অবদানের জন্য ২০০৮, ২০০৯, ২০১০, ২০১৩ এবং ২০১৮ সালে মোট পাঁচ বার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ জেতেন কবির বকুল। ১৯৯৮, ২০০৬ এবং ২০১৩ সালে পান বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার। এছাড়া ২০০১ সালে বাংলাদেশ প্রযোজক সমিতি পুরস্কার, ২০০৪ সালে সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, ২০০৯ সালে বিনোদন বিচিত্রা পুরস্কার এবং ২০১০ সালে চ্যানেল এস(যুক্তরাজ্য) অ্যাওয়ার্ড লাভ করেন। ২০১৪ সালে রোটারি ক্লাব, চাঁদপুর তাকে আজীবন সম্মাননায়ও ভূষিত করে। টেলিভিশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রাব) পুরস্কার সেরা গীতিকারের পুরস্কার পান ২০১৮ সালে।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন