ঢাকা      সোমবার, ০১ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

দাড়ি বা গোঁফ উঠছে না, জানুন ঘরোয়া উপার

IMG
16 February 2021, 11:48 PM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: আধুনিক যুগে বহু পুরুষই দাড়ি পছন্দ করেন। অনেকেই একগাল ভর্তি দাড়ি রাখতে পছন্দ করেন। অনেকে আবার মোটা বা সরু গোঁফ ভালোবাসেন। কিন্তু শারীরিক নানা কারণে অনেকেরই সঠিক বয়সের পরেও দাড়ি বা গোঁফ ওঠে না। যা নিয়ে বহু পুরুষ হীনমন্যতায় ভুগতে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, তেমন মনে করলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া একান্তভাবে জরুরি। তবে দাড়ি বা গোঁফ গজাতে ব্যবহার করতে পারেন বিশেষ ধরনের এই ক্রিম।

দাড়ি বা গোঁফ গজাতে প্রথমেই আপনাকে মুখের যত্ন নিতে হবে। ভালো করে ঘষে ত্বকের উপর থেকে মৃত কোষ দূর করার চেষ্টা করতে হবে। মুখ পরিস্কার থাকলে দাড়ি বা গোঁফ গজানোর প্রক্রিয়া ত্বরান্বিত হবে। সকাল ও সন্ধেয় মুখ ভালো করে ধুয়ে নিন। তারপর মুখে লাগাতে পারেন ইউক্যালিপটাস দেওয়া আছে এমন ধরনের কিছু ক্রিম। এই ধরনের ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করলে দ্রুত আপনার দাড়ি বা গোঁফ গজাতে সাহায্য করবে।

এছাড়াও মুখে দাড়ি বা গোঁফ গজাতে হলে হালকা গরম জলে মুখ ধুয়ে ক্লিনজিং মিল্ক ব্যবহার করুন। ফল পাবেন। দ্রুত আপনার মুখ ভর্তি দাড়ি গজাতে সাহায্য করবে। এছাড়াও দাড়ি গজানোর একটি ঘরোয়া টোটকাও জেনে রাখা একান্তভাবে জরুরি। মুখে পেঁয়াজের রস লাগালে পারেন। বেশ কিছুদিন এই পদ্ধতি ব্যবহার করলে আপনার দাড়ি বা গোঁফ গজাতে সাহায্য করবে। তবে অনেকের ত্বকে নানা সমস্যা থাকে। সেই কারণেই এক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

এছাড়াও প্রতিদিন খাবারের তালিকায় রাখুন ভিটামিনযুক্ত খাবার। যা আপনাকে ভিতর থেকে সতেজ করে তুলতে সাহায্য করবে। খাদ্য তালিকায় নিয়মিত ভিটামিন ও মিনারেলযুক্ত ফল এবং শাকসবজি রাখুন। ভিটামিন বি কমপ্লেক্স দাড়ি বাড়ানোয় সাহায্য করে। সেই কারণে প্রতিদিনের মেনুতে ভিটামিন বি কমপ্লেক্সযুক্ত খাবার রাখুন। এক্ষেত্রে আপনি বিশেষজ্ঞ চিকিৎসকেরও পরামর্শ নিতে পারেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন