ঢাকা      বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

ভাসানচরে রোহিঙ্গাদের দেয়া সুযোগ-সুবিধায় ওআইসির সন্তোষ (ভিডিও)

IMG
01 March 2021, 12:39 AM

নোয়াখালী, বাংলাদেশ গ্লোবাল: ইসলামিক সম্মেলন সংস্থা (ওআইসি) রোহিঙ্গাদের জন্য ভাসানচরে বাংলাদেশ সরকারের দেয়া ভৌত অবকাঠামো ও অন্যান্য সুযোগ-সুবিধার বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে। ওআইসির পাঁচ সদস্যের প্রতিনিধি দল রোববার (২৮ ফেব্রুয়ারি) হাতিয়ার প্রশাসনিক এখতিয়ারের অধীনে মূল ভূখণ্ড থেকে ৩৭ মাইল দূরে অবস্থিত এক লাখ রোহিঙ্গার থাকার সকল সুযোগ-সুবিধাসহ মডেল শহরে রূপ দেয়া দ্বীপ ভাসানচর পরিদর্শন করে এ সন্তোস প্রকাশ করেন।

রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব ইউসুফ আলদোবেইর নেতৃত্বে ওআইসির প্রতিনিধি দল পরিদর্শনকালে সংশ্লিষ্ট স্টেকহোল্ডার ও রোহিঙ্গাদের সাথে ভাসানচরে বসবাসকারী রোহিঙ্গাদের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

আলদোবেই মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গাদের অব্যাহত মানবিক সাহায্য এবং অস্থায়ী আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।
ভাসানচরের বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। ওআইসির সহকারী মহাসচিব এই মানবিক সংকট নিরসনে তাদের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন।

পরে প্রতিনিধি দল কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের সাথে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলে ছিলেন: ইব্রাহিম খায়রাত, মিয়ানমারে ওআইসি মহাসচিবের বিশেষ প্রতিনিধি এল হাবিব বুরানে, মুসলিম সম্প্রদায় ও সংখ্যালঘু বিষয়ক পরিচালক, রাজনৈতিক বিষয়ক বিভাগ এবং ওআইসির সাধারণ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশ নৌবাহিনী এক লাখ রোহিঙ্গার আশ্রয়ের জন্য ৩ হাজার ১০০ কোটি টাকা ব্যয়ে ভাসানচরে আশ্রয়ন-৩ প্রকল্প বাস্তবায়ন করেছে।
২০১৭ সালে মিয়ানমারের রাখাইন প্রদেশে সামরিক অভিযানের পর থেকে প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে টেকনাফ ও উখিয়ায় আশ্রয় নেন।

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন