ঢাকা      শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

বাংলাদেশের নারীদের গড় আয়ু ৭৫ বছর

IMG
22 April 2021, 3:58 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: এখন বাংলাদেশের নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর বলে জানিয়েছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)। তাদের বার্ষিক একটি প্রকাশনা- বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি ২০২১ এ এই তথ্য প্রকাশিত হয়েছে। এখানে বলা হয়েছে, দেশের পুরুষদের গড় আয়ু ৭১ বছর। এই রিপোর্ট মোতাবেক বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। প্রতিবেদনে বাংলাদেশের নারীশিক্ষা ও অধিকার বিষয়েও পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।

এখানে আরো বলা হয়, পুরুষের তুলনায় মাত্র ৭৫ শতাংশ আইনি সুবিধা ভোগ করেন বিশ্বের নারীরা। বিশ্বের কোনো দেশ সামগ্রিকভাবে নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে পারেনি। সমতা নিশ্চিত হলে নারী ও মেয়েদের প্রতি সহিংস ঘটনা ঘটত না, বেতন বৈষম্য হতো না, নেতৃত্বে বৈষম্য দেখা যেত না, শারীরিক স্বাধীনতায় ঘাটতি থাকত না।

প্রতিবেদনে বাংলাদেশের নারীশিক্ষা ও অধিকার বিষয়ে বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত বয়সী শিশুদের ৯৫ শতাংশ বিদ্যালয়ে যায়। আর মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত বয়সীদের মধ্যে এই হার ৬২ শতাংশ। তবে ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার আগে ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে যায়। আর স্বামীর হাতে নির্যাতনের শিকার হন ২৯ শতাংশ নারী।

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন