ঢাকা      মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

বিধিনিষেধের ১২তম দিনে ঢাকায় গ্রেপ্তার ৩৫৪

IMG
04 August 2021, 12:25 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ জারি কঠোর বিধিনিষেধের ১২তম দিনে ৩৫৪ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এছাড়া ১২০ জনকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে এক লাখ ৭৭ হাজার টাকা। অন্যদিকে ট্রাফিক বিভাগ ৫৩২টি গাড়ির বিরুদ্ধে জরিমানা করা হয়েছে ১১ লাখ ২৩ হাজার টাকা।

মঙ্গলবার (০৩ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন ডিএমপির (মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম।

এদিকে সরকারের দেওয়া বিধিনিষেধের ১২তম দিনে মঙ্গলবার সড়কে ব্যক্তিগত যান ও মোটরসাইকেলের চলাচল বেশি দেখা গেছে। আইন-শৃঙ্খলা বাহিনীর চেকপোস্টও ছিলো বিগত দিনগুলোর চেয়ে কম। লুকোচুরি করে বেশকিছু অটোরিকশা চরাচল করতে দেখা যায় সড়কে। পাড়া-মহল্লার ওলিগলিতে হরহামেশেই চলাচল করেছে রিকশা ও অটোরিকশা। চায়ের দোকানের আড্ডাও ছিলো প্রানবন্ত।

এছাড়া রাস্তায় চলাচল করা মানুষের সংখ্যাও অনেক বেড়েছে। অনেকেই স্বাস্থ্যসেবার কথা বলছেন, আবার কেউবা জীবিকার প্রয়োজনে বের হয়েছেন। গণপরিবহনগুলো না চললেও প্রাইভেট কার, মাইক্রোবাস, জরুরি সেবা সংস্থার গাড়ি দেখা গেছে। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেকপোস্ট ও কঠোর ভাবেই দেখা গেছে। এতে ঢাকার প্রবেশ পথগুলোতে দেখা গেছে দীর্ঘ যানজট।

এর আগে, সোমবার অকারণে বাইরে বের হওয়ায় রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৩৪৫ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এছাড়া ১৩৫ জনকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে এক লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। অন্যদিকে ট্রাফিক বিভাগ ৩৬৬ টি গাড়ির বিরুদ্ধে জরিমানা করা হয়েছে ৮ লাখ ২৪ হাজার ৫০০ টাকা।

এবার সরকার থেকে কঠোর থেকে ‘কঠোরতম’ বিধিনিষেধের কথা বলা হলেও শেষ পর্যন্ত ব্যবসায়ীদের দাবির মুখে সেটা আর রাখতে পারেনি। গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়, ১ আগস্ট থেকে রপ্তানিমুখী সব শিল্প ও কলকারখানা চলমান বিধিনিষেধের আওতাবহির্ভূত করা হয়েছে। এ সিদ্ধান্তের পর শ্রমিকেরা গ্রামের বাড়ি থেকে দুর্ভোগ নিয়ে ঢাকাসহ বিভিন্ন কলকারখানার অভিমুখে রওনা হন। একপর্যায়ে গত রোববার দুপুর পর্যন্ত গণপরিবহন চালুর অনুমোদন দেয় সরকার।

উল্লেখ্য, গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ দেয় সরকার। সেই বিধিনিষেধের মেয়াদ আগামী ৫ আগস্ট রাত ১২টায় শেষ হবে। মঙ্গলবার আবার নতুন করে ১০ তারিখ পর্যন্ত বিধিনিষেধ বাড়ানো হলো।


বাংলাদেশ গ্লোবাল/এমএফ

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন