ঢাকা      সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

বার্সেলোনায় থাকছেন না লিওনেল মেসি

IMG
06 August 2021, 3:55 AM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ১৯ বছরের দীর্ঘ সম্পর্কের ইতি। আর বার্সেলোনায় ফিরছেন না লিওনেল মেসি। কাতালান ক্লাবটির পক্ষ থেকে এক বিবৃতিতে সে কথা জানানো হয়েছে। আর্জেন্টাইন মহাতারকার দলবদলের এই খবর ফুটবল বিশ্বে কার্যত বিনা মেঘে বজ্রপাতের মতোই। কারণ, কিছুদিন আগেই সব জল্পনা-কল্পনা কাটিয়ে আগামী পাঁচ বছর বার্সাতেই মেসি থাকছেন বলে জানানো হয়েছিল।

বৃহস্পতিবার দুই পক্ষের সেই চুক্তিতে সই করার কথা ছিল। চুক্তির টেবিলেই বাঁধে বিপত্তি। স্প্যানিশ লা লিগার নিয়ম অনুযায়ী, আর্থিক বাধ্যবাধকতায় তৈরি হয় জটিলতা। এরপরই কার্যত ১৮০ ডিগ্রি ঘুরে উল্টো পথ ধরতে বাধ্য হন আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকা জিতে আন্তর্জাতিক ট্রফি খরা কাটানো মেসি।

বার্সার পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, 'লিওনেল মেসি আর বার্সেলোনা ক্লাবে থাকছেন না। শেষ পর্যন্ত ক্লাব ও মেসির ইচ্ছামতো চুক্তি সই না হওয়ায় দুই পক্ষই প্রবলভাবে ব্যথিত। ক্লাবের জন্য লিওনেল মেসি যা করেছেন, তা বার্সেলোনার ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। মেসির ব্যক্তিগত ও পেশাদারি ভবিষ্যত জীবনের জন্য ক্লাবের পক্ষ থেকে শুভেচ্ছা।'

গত কয়েক বছর ধরেই বার্সেলোনার সাথে দল গঠন থেকে দল পরিচালনা বিভিন্ন ইস্যুতে বারবার লিওনেল মেসির সংঘাত চলে এসেছিল প্রকাশ্যে। এজন্য ছোটবেলার ক্লাবে নতুন করে দীর্ঘমেয়াদি চুক্তি করছিলেন না মেসি। চলতি বছরের জুনে মেসির বার্সার সঙ্গে চুক্তি শেষ হয়েছে।

এরপরই ফ্রি-এজেন্ট মেসিকে ঘিরে জল্পনা ছিল ফুটবল বিশ্বে। যদিও বার্সেলোনা সমর্থকদের সব শঙ্কা কাটানোর বার্তা দিয়ে পাঁচ বছর আরো বার্সায় খেলার বার্তা দিয়েই কোপা খেলতে গিয়েছিলেন মেসি। কিন্তু ফিরে এসে চুক্তির মাঝে বাঁধলো বিপত্তি।

স্প্যানিশ মিডিয়া বলছে, একেই বর্তমান বার্সা দল নিয়ে খুব একটা খুশি ছিলেন না মেসি। তার ওপর স্প্যানিশ লিগের নতুন আর্থিক বাধ্যবাধকতার জেরে আলোচনা কার্যত 'পয়েন্ট অফ নো রির্টান'-এ পৌঁছে যায়।

এমনিতেই আগে কঠিন স্প্যানিশ কর নীতির প্যাঁচে পড়ে কর ফাঁকির ইস্যু নিয়ে ভুগতে হয়েছে মেসিকে। তাই সেই বিড়ম্বনার বহর আর হয়তো ক্লাবের ভালোবাসার টানে টেনে নিয়ে যেতে চাইলেন না ছয়বারেরর সের ফুটবলার।

মেসি ও বার্সেলোনার বিচ্ছেদ চূড়ান্ত হওয়ার পরই যে প্রশ্নটা ওঠে, তাহলে এবার কোথায় হচ্ছে লিও'র নতুন ঠিকানা। অর্থের ঝুলি নিয়ে যে অনেক ক্লাবই ঝাঁপাবে এবং আগামী কয়েকদিন নতুন করে ফের ফুটবল বিশ্বে আলোচনার বিষয় হতে চলেছে মেসির গন্তব্য, তা বলাই যায়।

এবার দেখার, আগের জল্পনার সময় বারবার জোরালোভাবে উঠে আসা ম্যানচেস্টার সিটির পথেই তিনি পা বাড়ান কিনা! সাবেক কোচ পেপ গার্দিওলার উপস্থিতিই যে গুঞ্জনের ক্ষেত্রে সবচেয়ে বড় ফ্যাক্টর। ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই কিংবা ইন্টার মিলানও হতে পারে আর্জেন্টাইন অধিনায়কের নতুন গন্তব্য।

সর্বশেষ খবর

আরো পড়ুন