ঢাকা      শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

অশান্ত মন শান্ত করতে

IMG
11 October 2021, 12:37 AM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: শরীর সুস্থ রাখতে যেমন শরীরচর্চা করতে হয়, তেমনি মন সুস্থ রাখতেও চর্চার প্রয়োজন।

মানসিক স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে অশান্ত মন শান্ত করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

নিজের অনুভূতি বুঝুন: ঠিক এই মুহূর্তে আপনি কেমন অনুভব করছেন তা বোঝার চেষ্টা করুন। অতিষ্ট, উদ্বিগ্ন, বিরক্তি, ভয়, দুঃখ, রাগ, আনন্দ বা আশীর্বাদ যেমনি হোক না কেনো তা বুঝতে পারা আপনার অনুভূতি এবং তার মাত্রা বোঝার প্রথম স্তর হিসেবে কাজ করে। এই পদ্ধতিতে আপনি আবেগিক পরিচ্ছন্নতা শুরু করতে পারবেন।

গভীর শ্বাস: পুরাতন পদ্ধতি হলেও কার্যকর। দীর্ঘ শ্বাস নিন এরপর এক থেকে পাঁচ গুনতে গুনতে শ্বাস ছাড়ুন। ৩০ সেকেন্ড এই পদ্ধতিতে শ্বাস-প্রশাস নিন। তবে খেয়াল রাখবেন কাঁধ যেন আরামে থাকে। মানুষের মন শান্ত করতে এটা দ্রুত কাজ করে।

কাগজে লিখুন ও ছিঁড়ে ফেলুন: মনে মনে যা ভাবছেন বা যা মাথার খুব শক্তভাবে আটকে আছে সেসব একটা কাগজে লিখুন। এটা আপনার মস্তিষ্ক ও মানসিক অবস্থা শান্ত করতে সাহায্য করে।

কাগজে লেখার পরে তা ছিঁড়ে ফেলুন। এর মধ্য দিয়ে মনের ক্ষোভ অনেকটাই কমে যায়। মন শান্ত হওয়ার পরে কাগজের টুকরাগুলো ডাস্টবিনে ফেলে দিন।

নিজেকে চ্যালেঞ্জ করুন: নিজের সঙ্গে এমন কিছু নিয়ে চ্যালেঞ্জ করুন যা মানসিক অবস্থা পরিবর্তন করতে সক্ষম। যেমন- নিজে কিছু আঁকতে পারেন। অথবা আপনি এখন যে অবস্থার ভেতর দিয়ে যাচ্ছেন আপনার বন্ধু একই অবস্থার ভেতর দিয়ে গেলে আপনি তাকে কী পরামর্শ দিতেন তা চিন্তা করুন। অথবা কাউকে প্রশংসা করুন। এমন ভিন্ন কিছু করার মাধ্যমে নিজে ভালো থাকার চেষ্টা করুন।

সমবেদনা জানান: অন্যের কষ্টের দিকে মনোযোগ দিন এবং তাদের সাহায্য করার চেষ্টা করুন। এর মধ্য দিয়ে আপনার নিজের দিক থেকে মনোযোগ কমাতে পারবেন। গবেষণা বলে, অন্যকে সাহায্য করার মধ্য দিয়ে ভালো থাকা যায়।

বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সর্বশেষ খবর

আরো পড়ুন