ঢাকা      শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

সংক্রমণ বাড়লে হাসপতালের শয্যাও বাড়বে: স্বাস্থ্য অধিদফতর

IMG
17 January 2022, 4:55 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: করোনা ডেডিকেটেড হাসপাতালগুলো বন্ধ করা হয়নি, সংক্রমণের সঙ্গে ক্রমান্বয়ে আবারও শয্যাসংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে করোনার বর্তমান পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়।

করোনা পরিস্থিতি মোকাবেলায় কি পদক্ষেপ নেওয়া হচ্ছে, এমন প্রশ্নের জবাবে জানানো হয়, করোনা ডেডিকেটেড হাসপাতালগুলো বন্ধ করিনি। সেগুলো প্রস্তুতই আছে। শনাক্তের হার কমে আসায় আগে শয্যাগুলোকে অন্য রোগীদের জন্য ব্যবহার করা হচ্ছিলো। তবে এখন যেহেতু সংক্রমণ বাড়ছে, তাই আমরা ক্রমান্বয়ে আবার সেগুলোকে সংযুক্ত করবো। তবে সব হাসপাতাল তৈরি আছে।

সম্প্রতি করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে স্বল্পসংখ্যক রোগী টিকা নিয়েছিলেন। এখন দেশে শনাক্তের হার ২০ শতাংশের উপরে। সংক্রমণের আশঙ্কার ওপর ভিত্তি করে টেস্ট বাড়ছে। হাসপাতাল প্রস্তুত, সরকারি হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে

১২-১৮ বছরের শিক্ষার্থীদের অগ্রাধিকারভিত্তিতে টিকা দেওয়া হচ্ছে। এরপর যেসব স্থানে জনসমাগমের সম্ভাবনা আছে, সেখানে কর্মরত মানুষকে টিকার আওতায় নিয়ে আসা হচ্ছে। সে লক্ষ্যে রেজিস্ট্রেশন ছাড়াও টিকা কেন্দ্রে এলে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশে করোনা ও ওমিক্রন নিয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে জানানো হয়েছে, এখন সামগ্রিকভাবে শনাক্তের হার ২০ শতাংশের ওপরে। তবে বাইরের তুলনায় রাজধানীতে ওমিক্রন শনাক্তের হার অনেক বেশি।

বাংলাদেশ গ্লোবাল/এনএস

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন