ঢাকা      রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

উচ্চফলনশীল জাতে কৃষকরা লাভবান হচ্ছে: খামারবাড়ির পরিচালক

IMG
19 May 2022, 8:43 PM

টাঙ্গাইল, বাংলাদেশ গ্লোবাল: দেশের কৃষি বিজ্ঞানীরা উচ্চফলনশীল ও অধুনিক জাত উদ্ভাবন করে গবেষণা করছে। যেন কৃষকরা লাভবান হয়। তাঁরা লাভবান হলে দেশের উন্নয়ন হবে। প্রতিদিনই দেশে মানুষ বাড়ছে। উচ্চফলনশীল জাত চাষ করে উৎপাদনও বাড়াতে হবে। এতে দ্রুত অর্থনীতির পরির্বতন আসবে বলেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঢাকা খামারবাড়ির পরিচালক, প্রশাসন ও অর্থ উইং মো. বশির উদ্দিন।

আজ বৃহস্পতিবার বিকালে ধনবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বোরো ধান ব্রি- ৯২ নমুনা শষ্য কর্তন অনুষ্ঠানে উপজেলার মুশুদ্দি ইউনিয়নে মুশুদ্দি কামারপাড়ায় এসব কথা বলেন।

তিনি বলেন; ভোজ্য তেলা দাম বাড়ায় সরিষা চাষেও গুরুত্ব দেয়া হয়েছে। ধানের পাশাপাশি সরিষা আবাদ করলে কৃষকরা আরও লাভবান হবে। কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে উৎপাদন খরচ কমেছে। চাষাবাদে কৃষকদের সচেতন হতে হবে।

এ সময় আরও বক্তব্য দেন, টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ খামারবাড়ির উপপরিচালক আহসানুল বাশার, উপজেলা কৃষি কর্মকর্তা মাজেদুল ইসলাম, হর্টিকালচারে উদ্যান কর্তকর্তা মাসুদ রহমান, প্রেসক্লাব সম্পাদক আনছার আলী, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এসএম রাসেদুল হাসান, উপসহকারী কৃষি কর্মকর্তা ফরিদ আহমেদ, কৃষক আক্কস আলী প্রমুখ। এ সময় কৃষকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ ধানে জাত বিঘা প্রতি ২৮ মণ হারে হয়। শুকানোর পর ২৫ মণে আসে। কৃষকরা চাষ করলে বেশি লাভবন হবে। এনিয়ে কাজ করা হচ্ছে।

বাংলাদেশ গ্লোবাল/এমএন

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন