ঢাকা      রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

গাফফার চৌধুরীর প্রথম জানাজা সম্পন্ন, মরদেহ দেশে আসবে বৃহস্পতিবার

IMG
20 May 2022, 9:36 PM

বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীর প্রথম জানাজা শুক্রবার (২০ মে) স্থানীয় সময় বাদ জুমা লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে অনুষ্ঠিত হয়েছে। জানাজায় ব্রিটেনের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

মরদেহ মসজিদ প্রাঙ্গণে পৌঁছলে অনেকেই কান্নায় ভেঙে পড়েন। জানাজায় ইমামতি করেন ব্রিকলেন জামে মসজিদের খাতিব নজরুল ইসলাম।

আব্দুল গাফফর চৌধুরীর জানাজায় অংশ নেন বাংলাদেশ থেকে আসা সাবেক মন্ত্রী শামসুল হক টুকু, লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, সাহিত্যিক-সাংবাদিকসহ বিভিন্ন সংগঠনের নেতা।

অন্যান্যের মধ্যে জানাজায় অংশ নেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সেক্রেটারি সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, যুক্তরাজ্য জাসদের সেক্রেটারি সৈয়দ আবুল মনসুর লিলু, ন্যাপের সভাপতি আজিজুর রহমান, ইউকে বাংলা রিপোটার্স ইউনিটির সভাপতি আনসার আহমেদ উল্লাহ, সিনিয়র সহসভাপতি মতিয়ার চৌধুরী, সাবেক সভাপতি অধ্যক্ষ শাহেদ রহমান, লন্ডন বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে আবু মুসা হাসান, সৈয়দ আনাছ পাশা, মুসলেহ উদ্দিন আহমদ, সালেহ আহমদ, সেক্রেটারি তাইছির মাহমুদ, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির লন্ডনের সভাপতি সৈয়দ এনামুল ইসলাম, উদীচির হারুনুর রশিদ, যুদ্ধাপরাধ বিচার মঞ্চের পক্ষ থেকে হাজী আব্দুল হান্নান, আশরাফুজ্জামান, সেভেন মার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সাবেক কাউন্সিলর নূরুদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে লোকমান আহমদ, আহবাব চৌধুরী, ফয়েজুর রহমান খান, ব্রিটিশ বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কাউন্সিলার সেলিম চৌধুরী, বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের নূরুল ইসলাম, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারি আলিমুজ্জামান, বঙ্গবন্ধু সিসার্স কাউন্সিলের এম এ আজিজ, যুক্তরাজ্য যুবলীগের জামাল খান, সেলিম আহমদ খান, কাউন্সিলারদের মধ্য থেকে বারকিং অ্যান্ড ডাগেনহ্যাম কাউন্সিলের কাউন্সিলার মঈন কাদরী, নিউহ্যাম কাউন্সিলের কাউন্সিলার মুজিবুর রহমান প্রমুখ।

এরপর সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্যে মরদেহ নিয়ে যাওয়া হয় আলতাব আলী পার্কের শহীদ মিনারে। প্রথমে কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, এর পর একে একে শ্রদ্ধা জানায় মুক্তিযোদ্ধা সংসদ রিপোটার্স ইউনিটি ও বিভিন্ন সংগঠন।

গাফফার চৌধুরীর মরদেহ বুধবার (২৫ মে) যুক্তরাজ্যের লন্ডন থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে। আশা করা হচ্ছে, বৃহস্পতিবার (২৬ মে) তার মরদেহ ঢাকায় এসে পৌঁছাবে। শুক্রবার (২০ মে) রাজধানীর ইস্কাটনে সরকারি বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ব্রিটিশরা সোমবারে অফিস খুলে হাসপাতাল থেকে সার্টিফিকেট দিলে পরবর্তী ফ্লাইট হবে বুধবার। বিমানের ফ্লাইট। বুধবারে হয়ত লাশটা পাঠানো যাবে। বৃহস্পতিবার আমরা ঢাকায় পাব।

আবদুল গাফ্‌ফার চৌধুরী বৃহস্পতিবার (১৯ মে) যুক্তরাজ্যের লন্ডনের বার্নেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশন সূত্র জানিয়েছে, গাফ্‌ফার চৌধুরী ডায়াবেটিস, কিডনি রোগসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। গত প্রায় তিন মাস তিনি বার্নেট হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বৃহস্পতিবার যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) আশিকুন্নবী চৌধুরী জানান, গাফ্‌ফার চৌধুরীর অন্তিম ইচ্ছা অনুযায়ী ঢাকার মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে স্ত্রীর পাশেই তাকে কবর দেওয়া হবে।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় লন্ড‌নের বাংলাদেশ হাইক‌মিশন জানায়, সব প্রক্রিয়া সম্পন্ন করে আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ আগামী সপ্তাহে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যত দ্রুত সম্ভব ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। তবে গাফ্‌ফার চৌধুরীর মরদেহ বাংলাদেশে নেওয়ার দিনক্ষণ হাসপাতালের ছাড়পত্রের ওপর নির্ভর করছে।

আবদুল গাফ্‌ফার চৌধুরীর জন্ম ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর, বরিশালের মেহেন্দিগঞ্জের উলানিয়া গ্রামে। ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। স্কুলে পড়ার সময় কংগ্রেস নেতা দুর্গা মোহন সেন সম্পাদিত কংগ্রেস হিতৈষী পত্রিকায় কাজ শুরু করেন। ১৯৪৯ সালে তার প্রথম গল্প ছাপা হয় সওগাত পত্রিকায়। পরে দৈনিক ইনসাফ, দৈনিক সংবাদ, মাসিক সওগাত, মাসিক নকীব পত্রিকায় কাজ করেন। ১৯৫৬ সালে সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন দৈনিক ইত্তেফাকে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তিনি জয় বাংলা, যুগান্তর ও আনন্দবাজার পত্রিকায় কাজ করেন।

সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে বাংলা একাডেমি পুরস্কার, ইউনেসকো পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মানিক মিয়া পদকসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন গাফ্‌ফার চৌধুরী। বাংলাদেশ সরকার তাকে একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেছে।

বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন