ঢাকা      রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

সিলেটে কমছে নদীর পানি, বাড়ছে সুনামগঞ্জে

IMG
21 May 2022, 1:26 PM

সিলেট, বাংলাদেশ গ্লোবাল: সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানি গত দু'দিন ধরে কমতে থাকলেও নতুন করে বিপদসীমা অতিক্রম করেছে সুনামগঞ্জের পুরাতন সুরমা ও নেত্রকোণার সোমেশ্বরী নদী। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের জানায়, আজ শনিবার (২১ মে) সকাল নয়টায় সুরমা নদী সিলেটের কানাইঘাট পয়েন্টে ১৩ সেন্টিমিটার কমে বিপদসীমার ৮৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

একই সময়ে সুরমা নদী সিলেট নগরী পয়েন্টে ১৩ সেন্টিমিটার কমে বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপরে এবং সুনামগঞ্জ সদরে ১৪ সেন্টিমিটার কমে বিপদসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

কুশিয়ারা নদী সিলেটের জকিগঞ্জের অমলশীদ পয়েন্টে ১৩ সেন্টিমিটার কমে বিপদসীমার ১৫৬ সেন্টিমিটার ওপরে এবং বিয়ানীবাজারের শেওলা পয়েন্টে ৩ সেন্টিমিটার কমে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তবে উজানে এই দুই নদীর পানি কমতির দিকে থাকলেও এ পানি নেমে যাওয়ার পথ ভাটির দিকে চাপ বাড়ছে। শুক্রবার রাতে নতুন করে বিপদসীমা অতিক্রম করেছে সুনামগঞ্জের দিরাইয়ের পুরাতন সুরমা ও নেত্রকোণার সোমেম্বরী নদী।

আজ সকাল নয়টায় পুরাতন সুরমা দিরাই পয়েন্টে বিপদসীমার ৮ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে। একই সময়ে সোমেশ্বরী নদী নেত্রকোণার কলমাকান্দায় বিপদসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া বলেন, 'সামগ্রিকভাবে দেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। সুরমা ও কুশিয়ারার পানি কমছে। ফলে সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।'

তিনি বলেন, 'দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়নি। তব দুয়েকদিনের মধ্যে ভারতের আসাম, সিকিম ও গ্যাংটকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় ধরলা ও তিস্তায় পানি বেড়ে সাময়িক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এছাড়াও ত্রিপুরায় বৃষ্টিপাতের কারণে হবিগঞ্জের খোয়াই নদীতেও সাময়িক পানি বাড়তে পারে।'

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন