ঢাকা      রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

ইউক্রেনে নারীদের ধর্ষণ: নগ্ন প্রতিবাদ কানে

IMG
21 May 2022, 2:06 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ইউক্রেনে চলমান রুশ অভিযানে দেশটির নারীদের ধর্ষণের প্রতিবাদে ফ্রান্সের কান শহরে চলমান চলচ্চিত্র উৎসবে নগ্ন হয়ে প্রতিবাদ করেছেন এক নারী। শুক্রবার ঘটেছে এই ঘটনা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক ভিডিচিত্রে দেখা গেছে, শুক্রবার বিকেলে যখন অতিথিদের কেউ কানের লাল গালিচা পেরিয়ে মিলনায়তনে প্রবেশ করছেন, কেউবা লাল গালিচায় দাঁড়িয়ে সাংবাদিকদের সাক্ষাৎকার দিচ্ছেন কিংবা ছবির জন্য পোজ দিচ্ছেন, সেসময় অকস্মাৎ সেখানে ঢুকে পড়েন সেই প্রতিবাদকারী সেই নারী।

তার দেহের উর্ধ্বাঙ্গে কোনো কাপড় ছিল না। অন্তর্বাসে ঢাকা ছিল কেবল নিম্নাঙ্গ। এছাড়া প্রতিবাদী ওই নারীর বুকে ইউক্রেনের পতাকা আঁকা ছিল। পেট ও নিম্নাঙ্গে ছিল ছোপ ছোপ লাল রঙ।

ভিডিওচিত্রে দেখা গেছে, প্রতিবাদকারী ছুটে লাল গালিচায় আসেন, এবং চিৎকার করে বলতে থাকেন, ‘আমাদেরকে ধর্ষণ করা বন্ধ করো (স্টপ রেপিং আস)।’ যে সময় তিনি লাল গালিচায় আসেন তখন হলিউডের তারকা টিল্ডা সুইনটন ও ইদ্রিস অ্যালবা উপস্থিত ছিলেন। তাদের নতুন সিনেমা থ্রি থাউজেন্ড ইয়ার্স অব লঙ্গিংয়ের প্রিমিয়ার শো শুরু হওয়ার কথা তখন।

উপস্থিত নিরাপত্তাকর্মীরা অবশ্য দ্রুততম সময়ের মধ্যেই ওই নারীকে অনুষ্ঠান স্থল থেকে সরিয়ে নিয়েছেন। তবে প্রতিবাদকারীর নাম-পরিচয়, কোথা থেকে তিনি এসেছেন— এসব জানায়নি অনুষ্ঠানের নিরাপত্তা কর্তৃপক্ষ।

ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেও একসময় অভিনেতা ছিলেন। চলতি বছর কান চলচ্চিত্র উৎসব শুরুর দিন একটি ভিডিওবার্তা প্রকাশ করেন তিনি। সেখানে কান উৎসব কৃর্তপক্ষ ও অতিথিদের কাছে ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্তদের জন্য আর্থিক সহায়তা চেয়েছেন জেলেনস্কি।

গত ১৭ মে শুরু হয়েছে চলতি বছরের কান চলচ্চিত্র উৎসব। প্রতি বছর ফ্রান্সের কান শহরে আয়োজন করা হয় বিশ্বের অন্যতম বৃহৎ এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

চলতি বছরের উৎসবের একটি বড় থিম ছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। বৃহস্পতিবার উৎসবে ইউক্রেনের যুদ্ধ নিয়ে লিথুয়ানিয়ান চলচ্চিত্রকার মান্তাস ভেদারাভিসিয়াসের তথ্যচিত্র ‘মারিউপোলিস ২’ প্রদর্শিত হয়েছে।’

বাংলাদেশ গ্লোবাল/এমএস

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন