ঢাকা      রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা বাড়ায় বিপাকে শিক্ষার্থীরা

IMG
21 May 2022, 2:38 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির যোগ্যতা বাড়ানো হয়েছে। এবার এসএসসিতে জিপিএ ৩.০০ থেকে বাড়িয়ে ৩.৫০ করা হয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। কারণ, এদের অনেকেরই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সামর্থ্য নেই। ফলে জিপিএ কম থাকায় এসব শিক্ষার্থীর উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ বিষয়ে মো. ফয়সাল ইসলাম নামে এক শিক্ষার্থী বলেন, প্রান্তিক পর্যায়ে শিক্ষার মান উন্নত না করে এই সিদ্ধান্ত আত্মঘাতী। এ রকম হটকারী সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

প্রিন্স নূর নামে একজন বলেন, সামগ্রিকভাবে খুবই খারাপ হবে। কারণ, অধিকাংশ গরিব ও দুর্বল ছাত্রদের আস্থার জায়গা জাতীয় বিশ্ববিদ্যালয়। এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ছাড়া এদের উপায় থাকবে না। ফলে তারা উচ্চশিক্ষা থেকে ছিটকে পড়বে।

মনসুরা আফরোজ সুপ্তি নামে একজন বলেন, খারাপ একটি সিদ্ধান্ত। অনেক ছাত্র হয় তো আছে এসএসসিতে খারাপ ফলাফল করেছে, এরপর চেষ্টা করে এইচএসসিতে ভালো ফলাফল করেছে। দুটো মিলিয়ে হয় তো তার জিপিএ ৮.০০ আসছে। কিন্তু তারপরও সে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে না। এটা খুবই অসন্তোষজনক। কারণ, অনেকেরই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সামর্থ্য নেই। সে ক্ষেত্রে তার ক্যারিয়ারটা নষ্ট হতে পারে।

সিদ্দিক-উর-রহমান নামে এক শিক্ষার্থী জানান, তার এসএসসির ফলাফল কিছুটা খারাপ, তবে এইচএসসির ফলাফল ভালো। এখন এসএসসিতে ভর্তির যোগ্যতা বাড়ায় তার উচ্চশিক্ষার স্বপ্ন শেষ হয়ে গেছে।

এদিকে ভর্তির যোগ্যতা বাড়িয়ে ইতিমধ্যে বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এবারও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে।

এতে দেখা গেছে, আগামী ২২ মে থেকে ৯ জুন পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। এবার প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন