ঢাকা      বুধবার, ১৭ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

বেয়ারস্টোর বিধ্বংসী সেঞ্চুরি, ওভারটনের ম্যাজিক্যাল ইনিংস

IMG
25 June 2022, 7:43 AM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোাবল: বেন স্টোকসকে অধিনায়ক করা, ব্রেন্ডন ম্যাককালামকে টেস্ট কোচ হিসেবে নিয়োগ দেওয়া- এই ইংল্যান্ড যে লাল বলে আগ্রাসী কিছু করতে যাচ্ছে, তার একটা ধারণা ছিল। কিন্তু টেস্ট ক্রিকেটকে এভাবে ওয়ানডের ছকে সাজিয়ে ফেলবে, সেটি হয়তো আন্দাজ করা যায়নি। বর্তমান ইংল্যান্ড দল সেটিই করে চলেছে। যার সবচেয়ে বড় ‘সৈনিক’ সম্ভবত জনি বেয়ারস্টো। অবিশ্বাস্য সেঞ্চুরিতে আগের টেস্ট জেতানোর পর একই ঢংয়ে আবারও শতক পূর্ণ করেছেন। তাকে সঙ্গ দিয়ে ব্যাটিং করে যাওয়া জেমি ওভারটন অভিষেকেই ম্যাজিক দেখিয়ে চলেছেন।

হেডিংলি টেস্টে খাদের কিনারায় থাকা ইংল্যান্ড এই দুজনের চোখ জুড়ানো ব্যাটিংয়ে চালকের আসনে। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেটে ২৬৪ রান। যেটি এসেছে মাত্র ৪৯ ওভারে ৫.৩৮ গড়ে। এমন বিধ্বংসী ব্যাটিং ‘ওয়ানডে’ না বলে উপায় আছে!

নিউজিল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয় ৩২৯ রানে। এরপর ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের অবস্থা বড্ড শোচনীয়। ট্রেন্ট বোল্টের তোপে ২১ রানে হারায় ৪ উইকেট। দেখতে দেখতে ৫৫ রানে নেই ৬ উইকেট। ওই জায়গা থেকে লড়াই শুরু বেয়ারস্টো ও ওভারটনের। লড়াই বলাটা আসলে বেমানান, পাল্টা আক্রমণ সম্ভবত বেশি মানায়!

স্কোরবোর্ডে ৬ ব্যাটারের সাজঘরে ফেরা স্পষ্ট দেখা যায়, তাতে থোরাই কেয়ার বেয়ারস্টোর। খুনে মেজাজে ব্যাট চালিয়ে কিউই বোলারদের শাসনে রাখেন। ট্রেন্ট ব্রিজ টেস্ট যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই শুরু করেন হেডিংলি টেস্ট। ওয়ানডে মেজাজে ব্যাট করে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। দিন শেষে তিনি অপরাজিত ১৩০ রানে। ১২৬ বলের অসাধারণ ইনিংসটি সাজিয়েছেন ২১ বাউন্ডারিতে।

বেয়ারস্টোর এই রূপ আগেই দেখেছে ক্রিকেটবিশ্ব। তবে ওভারটনের ব্যাটিং সামর্থ্য সেভাবে দেখা হয়নি। কারণ এই ম্যাচ দিয়েই টেস্ট ক্রিকেট পা রাখা বোলিং অলরাউন্ডারের। আর প্রথম ম্যাচেই নিজের জাত চেনালেন। দলের বিপদের সময় বেয়ারস্টোকে সঙ্গ দিয়ে গড়েছেন শক্ত ভিত। আট নম্বরে নেমে তিনি টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির অপেক্ষা। দিন শেষে অপরাজিত ৮৯ রানে। কিউইদের ৩১৯ রান থেকে ৬৫ রান পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করবেন ওভারটন, সঙ্গী দুর্দান্ত ফর্মে থাকা বেয়ারস্টো।

কিউইদের সবচেয়ে সফল বোলার ট্রেন্ট বোল্ট। শুরুতেই ধস নামানো বাঁহাতি পেসার ৭৩ রানে নেন ৩ উইকেট। ২ উইকেট পেয়েছেন নিল ওয়াগনার।

এর আগে ড্যারেল মিচেলের সেঞ্চুরিতে বড় সংগ্রহ দাঁড় করায় কিউইরা। টানা তিন টেস্টে সেঞ্চুরি পেলেন এই ব্যাটার। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি পূরণ করেন তিনি আউট হন ১০৯ রানে। ২২৮ বলের ইনিংসটি সাজান ৯ বাউন্ডারি ও ৩ ছক্কায়। টম ব্লান্ডেল করেন ৫৫ রান। আর শেষ দিকে টিম সাউদি অবদান রাখেন ৩৩ রানের ইনিংস খেলে।

ইংলিশ স্পিনার জ্যাক লেচ ১০০ রানে নেন ৫ উইকেট। স্টুয়ার্ট ব্রড ৬২ রান খরচ করে পেয়েছেন ৩ উইকেট।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন