ঢাকা      বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

পবিত্র হজ ৮ জুলাই

IMG
30 June 2022, 2:12 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ১৪৪৩ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী সেসব দেশে ৮ জুলাই পবিত্র হজ এবং পরদিন ঈদুল আজহা উদযাপিত হবে। খবর গাল্কম্ফ নিউজের।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় সৌদি আরব, আমিরাত ও ওমানের চাঁদ দেখা কমিটি ঈদুল আজহার তারিখ জানায়। সৌদি আরবের তামির পর্যবেক্ষণ কেন্দ্র থেকে বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আজ বৃহস্পতিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে।

ফলে ৮ জুলাই আরাফাহ দিবস দিন পালিত হবে। এদিন দেশটির মক্কা নগরীর আরাফাত ময়দানে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সমবেত হবেন হাজিরা। মহামারিতে দুই বছর সীমিত পরিসরে পবিত্র হজ পালনের পর এবার আবার স্বাভাবিক অবস্থায় ফিরেছে ইসলামের অন্যতম এই স্তম্ভ।

সৌদি গেজেটের খবরে বলা হয়, আরব বিশ্বের বেশিরভাগ দেশে ৯ জুলাই পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। তবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে তা ১০ জুলাই উদযাপিত হবে।

জিলহজ মাসের দশম দিন মুসলিম বিশ্ব ঈদুল আজহা পালন করে। সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোর এক দিন পর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়। সে হিসাবে, আগামী ১০ জুলাই বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হতে পারে।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন