ঢাকা      বুধবার, ১৭ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

হলি আর্টিজানে হামলার পর র‌্যাবের হাতে গ্রেফতার দেড় হাজার জঙ্গি

IMG
01 July 2022, 10:40 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর এক হাজার ৫০০ জনের বেশি জঙ্গিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব গ্রেফতার করেছে বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

শুক্রবার (১ জুলাই) গুলশানের হলি আর্টিজান হামলার ষষ্ঠ বার্ষিকীতে ঘটনাস্থলে দীপ্ত শপথ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে র‌্যাব প্রধান এই কথা জানান।

র‌্যাব মহাপরিচালক জানান, বিভিন্ন সময় র‍্যাব এ পর্যন্ত তিন হাজার জঙ্গিকে গ্রেফতার করেছে। এছাড়া হলি আর্টিজানে হামলার পর দেড় হাজার জঙ্গিকে গ্রেফতার করেছে, তাদের মধ্যে মূল পরিকল্পনাকারী আমির সারোয়ার জাহান, অর্থায়ন ও পরিকল্পনার সঙ্গে জড়িত শরিফুল ইসলাম খালেক ও মামনুর রশিদ রিপন উল্লেখযোগ্য।

চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, বিভিন্ন সময়ে আমরা একসঙ্গে জঙ্গিদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করে সমন্বিতভাবে জঙ্গিদের নেটওয়ার্ক ও আস্তানা ভেঙে ঘুরিয়ে দিয়েছি।

র‌্যাব-প্রধান বলেন, হলি আর্টিজান ঘটনার পরপর ১২ ঘণ্টার মধ্যে আমরা ওই এলাকার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিই। অভিযান পরিচালনা করার মতো একটি পরিবেশ সৃষ্টি করি। হলি আর্টিজানের ঘটনা যে দিন সংঘটিত হয় সেই দিন জঙ্গিরা অনলাইনে লাইভ করেছিল। তাদেরকেও আমরা চিহ্নিত করছি ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

জঙ্গিদের ডিরেডিকালাইজেশনের কাজ চলছে উল্লেখ করে র‍্যাব ডিজি বলেন, আমরা ইতোমধ্যে ১৬ জঙ্গিকে ডিরেডিকালাইজেশন করেছি। আমরা ১৬ জন জঙ্গিকে আত্মসমর্পণ করিয়েছি। তাদের সঙ্গে আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি, যাতে করে তারা আবার জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে কি না। আমরা এই কাজ অব্যাহত রেখেছি।

ডিজি বলেন, জঙ্গিবাদ সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। আমরা যেভাবে জঙ্গিবাদ দমন করেছি সেই ধারাবাহিকতা ধরেও রেখেছি। সাইবার জগতে আমরা জঙ্গি কার্যক্রমের বিষয়ে নজরদারি রাখছি।

চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, জঙ্গিবাদ দমনে সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একসঙ্গে সমন্বিতভাবে কাজ করছি। যার কারণে জঙ্গিবাদ এখন তাদের সক্ষমতা প্রদর্শন করতে পারছে না। তারপরেও আমরা কিন্তু আত্মতুষ্টিতে ভুগেছি না, সবসময় সতর্ক আছি।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন