ঢাকা      বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

ইতিহাস থেকে যুক্তরাষ্ট্রের অনেক কিছু শেখার ছিল: ইরান

IMG
14 August 2022, 6:38 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান তাঁর দেশের জনগণের সঙ্গে কথা বলার সময় বলপ্রয়োগের ভাষা ব্যবহারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছেন। ইরান সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে হত্যা করার পরিকল্পনা করেছিল বলে যুক্তরাষ্ট্র যে কল্পকাহিনী প্রচার করেছে সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়েই দৃশ্যত এ সতর্কবাণী উচ্চারণ করেছেন আব্দুল্লাহিয়ান।

শনিবার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে আব্দুল্লাহিয়ান লিখেছেন, 'ইতিহাস থেকে যুক্তরাষ্ট্রের এই শিক্ষা নেয়া উচিত ছিল যে, ইরান ও ইরানি জনগণের সঙ্গে হুমকির ভাষায় কথা বলে সে কিছুই অর্জন করতে পারেনি।' ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'ওয়াশিংটন বিশ্ব জনমতকে বিভ্রান্ত করার যে চেষ্টা চালাচ্ছে তা দিয়ে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অপরাধযজ্ঞকে ধামাচাপা দেয়া যাবে না। মধ্যপ্রাচ্যে মার্কিন অপরাধযজ্ঞে ইরানি নাগরিকসহ হাজার হাজার মানুষ নিহত হয়েছে।'

মার্কিন বিচার বিভাগ গত বুধবার এক বিবৃতি প্রকাশ করে দাবি করে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সাবেক এক সদস্য জন বোল্টনকে হত্যা করার পরিকল্পনা করেছিলেন। বিবৃতিতে দাবি করা হয়, ৪৫ বছর বয়সী ওই ইরানি নাগরিক তিন লাখ ডলার ব্যয় করে আমেরিকায় একদল ভাড়াটে খুনি নিয়োগ দেয়ার চেষ্টা করেছিলেন।

মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, আইআরজিসি'র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতেই সম্ভবত জন বোল্টনকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। কানয়ানি বলেন, জেনারেল সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র যে আন্তর্জাতিক অপরাধ করেছিল এই অভিযোগ উত্থাপন করে তা থেকে নিষ্কৃতি পাওয়ার চেষ্টা করছে ওয়াশিংটন।

এর আগে, মার্কিন বিচার বিভাগের বিবৃতি প্রকাশিত হওয়ার পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই কল্পকাহিনীকে ব্যবহার করে তেহরানের বিরুদ্ধে যে কোনো ব্যবস্থা গ্রহণ করার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছিলেন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন