ঢাকা      বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

অভ্যুত্থান গুজবের মধ্যেই জনসম্মুখে চীনা প্রেসিডেন্ট

IMG
28 September 2022, 11:22 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: অভ্যুত্থান ও গ্রেফতার গুজবের মধ্যেই জনসম্মুখে আসলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, মঙ্গলবার রাজধানী বেইজিংয়ে একট প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত হন প্রেসিডেন্ট শি জিনপিং। এর মাধ্যমে মধ্য সেপ্টেম্বরের পর প্রথমবারের মতো জনসম্মুখে এসেছেন তিনি।

উজবেকিস্তানে অনুষ্ঠিত সম্মেলন থেকে দেশে ফেরার পর জনসম্মুখে আসেননি চীনের প্রেসিডেন্ট। এতে বেইজিংয়ে সামরিক অভ্যুত্থানের অসমর্থিত গুজব ছড়িয়ে পড়ে। ধারণা করা হয় চীনের কমিউনিস্ট পার্টির সিনিয়র নেতারা প্রেসিডেন্ট শি জিনপিংকে অভ্যুত্থানের মাধ্যমে সরিয়ে দিয়েছে এবং তাকে গৃহবন্দি করেছে।

তবে এসব ছিল নিছকই গুজব। কারণ চীনের সরকারি কর্মকর্তারা জানিয়েছিলেন, শি জিনপিং উজবেকিস্তান থেকে ফিরেই করোনার আইসোলেশনে চলে গিয়েছিলেন। আইসোলেশনের সময় শেষ হওয়ার পরই তিনি আবার জনসম্মুখে এসেছেন।

পতনোন্মুখ অর্থনীতি, করোনাভাইরাস মহামারি এবং বিরল বিক্ষোভের পাশাপাশি তাইওয়ান ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে তিক্ততা সত্ত্বেও তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা নিশ্চিত করতে যাচ্ছেন শি জিনপিং। আসছে বছরগুলোতে ‘চীনা জাতির পুনরুজ্জীবনের জন্য’ নিজের মহান লক্ষ্য বাস্তবায়নে ক্ষমতায় থাকতে চান তিনি।

আগামী মাসে চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে সেখানে তৃতীয়বারের মতো পার্টির নেতা হতে যাচ্ছেন শি জিনপিং। এর মাধ্যমে তার প্রেসিডেন্সির সময়ও বাড়ছে।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন