ঢাকা      মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

IMG
24 November 2022, 5:07 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর স্থগিত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আগামী ২৯ নভেম্বরে দ্বিপক্ষীয় সফরে তার টোকিও যাওয়ার কথা ছিল।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়পশনে (আইওআরএ) যোগ দিতে আসা জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই সুনসুকের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শাসমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বৈঠকের পরই প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিতের কথা জানান মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, নতুন তারিখ শিগগিরই ঘোষণা করা হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে সব বিষয়ে আলোচনা হয়েছে। হলি আর্টিজানের সময়ে বাংলাদেশের ভূমিকার জন্য জাপান কৃতজ্ঞতা প্রকাশ করেছে। এ সময়ে জঙ্গিবাদ দমনে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, জাপানের সহায়তায় বাংলাদেশে কিছু মেগা প্রকল্প চলছে। এ প্রকল্পগুলো সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের সময়ে নেওয়া হয়েছিল। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় গিয়েছে। এ সম্পর্ক আরও গভীরে নিতে চাই। এ জন্য দুই দেশের উচ্চ পর্যায়ের যোগাযোগ ও সফর জরুরি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মেট্রোরেল ৬ শিগগির চালু হবে। এছাড়া আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হবে। একাধিক বিনিয়োগকারী সেখানে বিনিয়োগের জন্য চুক্তি করেছেন। এটি খুব শিগগিরই উদ্বোধন হবে।

উল্লেখ্য, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সম্প্রতি বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে মন্তব্য করে আলোচনার জন্ম দেন। তিনি বলেন, ভোটের আগের রাতে ব্যালট বাক্স ভরার কথা বিশ্বের আর কোথাও তিনি শোনেননি। এরপর সরকার তাকে ডেকে এ বিষয়ে আলোচনা করে। এ ছাড়া বিদেশি কূটনীতিকদের শিষ্টাচার মেনে চলার আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বুধবার সাংবাদিকদের বলেন, জাপানের রাষ্ট্রদূতকে দিয়ে এ কথা হয়তো কেউ বলিয়েছে। তিনি সাদা মনে ওই কথা বলে ফেলেছেন।

বাংলাদেশ গ্লোবাল/এমএফ

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন