ঢাকা      সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

তিয়ানগং মহাকাশ স্টেশনে নভোচারী পাঠাল চীন

IMG
30 November 2022, 10:58 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: চীনের তৈরি তিয়ানগং মহাকাশ স্টেশনে যাত্রা করেছে তিনজন নভোচারী। মহাকাশে নিজেদের স্টেশনে থাকার জন্য চীন প্রথমবার ওই নভোচারীদের ছয় মাসের জন্য পাঠাচ্ছে।

আগে থেকেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন চালু রয়েছে। এবার দ্বিতীয় হিসেবে মহাকাশ স্টেশন তিয়ানগং যুক্ত হয়েছে।

২০১১ সালে চীনের সঙ্গে কাজ না করার ব্যাপারে নাসাকে নির্দেশনা দেয় যুক্তরাষ্ট্র। তারপর থেকে নিজ উদ্যোগে মহাকাশ স্টেশন নিয়ে কাজ করছে বেইজিং।

ওই তিন নভোচারী ছয় মাস মহাকাশ স্টেশনে থাকার পর ফিরে আসার পরিকল্পনা রয়েছে। তারা ফিরে এলে নতুন করে নভোচারী পাঠাতে চায় চীন।

গত মঙ্গলবার চীনের উত্তর পশ্চিমাঞ্চলের গোবি মরুভূমির জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে শেনঝাউ-১৫ নভোযানটির যাত্রা শুরু হয়। চীনের মহাকাশ স্টেশনটি তৈরিতে ১১ টি যন্ত্রাংশ প্রয়োজন ছিল। এবার শেষ চালান নিয়ে যাওয়া হচ্ছে।

চায়না ম্যানড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের মুখপাত্র জানিয়েছেন, মহাকাশ স্টেশনের চারদিকে সরঞ্জাম স্থাপনে কাজ চালিয়ে যাবেন নতুন ক্রুরা। এ বছরের শেষ নাগাদ নির্মাণকাজ শেষ হবে।

এর আগে মঙ্গল এবং চাঁদে রোবোটিক রোভার অবতরণ করেছে চীনের মহাকাশ কর্মসূচী; এবার বিশ্বের তৃতীয় দেশ হিসেবে কক্ষপথে নভোচারী পাঠালো।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন