ঢাকা      মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

আজ আন্তর্জাতিক বার্গার দিবস

IMG
28 May 2023, 1:13 PM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: আজ আন্তর্জাতিক বার্গার দিবস। প্রতি বছর ২৮ মে এই দিনটি বার্গার দিবস হিসেবে পালন করা হয়। বার্গার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খাবারগুলোর মধ্যে একটি। এই খাবারটি বিভিন্ন টপিং, মশলা এবং বৈচিত্রের সাথে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে। আজকাল বাজারে নানা স্বাদে ও ফ্লেভারে বার্গার পাওয়া যায়।

জানা গিয়েছে, জার্মান শহর হামবুর্গের নামানুসারে এর নামকরণ করা হয়েছিল। এটি প্রথমে হামবুর্গে ১৭৫৮ সালে "হামবুর্গ সসেজ" নামে পরিচিত পেয়েছিল। এরপর ১৮০০ দশকের মাঝামাঝিতে একটি ক্রুজে যাত্রীদের স্যান্ডউইচ সরবরাহ করা হয়েছিল। যা হামবুর্গ নামে পরিচিত পেল। ১৯০০ সালে নিউ হ্যাভেনে ড্যানিশ অভিবাসী লুই লাসেন "হামবুর্গ সসেজ" ও “হামবুর্গ স্যান্ডউইচ”-এর রেসিপি মেনে প্রথম হ্যামবার্গার তৈরি করেছিলেন।

নিউ ইয়র্ক ট্রিবিউন এর রিপোর্ট অনুসারে, ১৯০৪ সালে সেন্ট লুইস ফুড ফেস্টিভ্যালে, লুই লাসেনের তৈরি বার্গারটি যুক্তরাষ্ট্রে জনপ্রিয়তা পেয়েছিল। কথিত আছে যে, একজন ব্যবসায়ী ক্ষুধার্ত ছিলেন। তার দ্রুত খাবারের প্রয়োজন ছিল। লুই দুই টুকরো রুটির মধ্যে গ্রিলড গরুর মাংস স্যান্ডউইচ করে বার্গারটি তৈরি করেছিলেন বলে গুজব রয়েছে।
আধুনিক যুগে বার্গার মানুষের কাছে বেশ সহজলভ্য একটি খাবার হয়ে ওঠেছে। পারিবারিক বা বন্ধুদের সাথে আড্ডা, মধ্যাহ্নভোজের বিরতিতে, সঙ্গীর সাথে ডেটে যাওয়ার সময় এই খাবারটি অনেকেই বেছে নেন। আজকাল টার্কি বার্গার, বাফেলো বার্গার, চিকেন বার্গার, ফিশ বার্গার, ভেজিটেবল বার্গার বাজারে পাওয়া যাচ্ছে।

বার্গার বিক্রির রেকর্ড রয়েছে ম্যাকডোনাল্ডসের। এখন পর্যন্ত এই কোম্পানি ৩০০ বিলিয়নেরও বেশি বার্গার বিক্রির রেকর্ড রয়েছে। সংস্থাটি প্রতি সেকেন্ডে ৭৫ টিরও বেশি বার্গার বিক্রি করে। শিশু থেকে সব বয়সী সবার কাছেই বার্গার বেশ প্রিয় একটি খাবার।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন