ঢাকা      মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

নাইজেরিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় আর্জেন্টিনার

IMG
01 June 2023, 12:23 PM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ঘরের মাঠে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে আয়োজক আর্জেন্টিনাকে। আফ্রিকান দেশ নাইজেরিয়ার কাছে ২-০ গোলে হেরে গেছে মেসি-ডি মারিয়াদের উত্তরসূরীরা। অথচ এই নাইজেরিয়াকেই গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল এবং তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠে আসে দ্বিতীয় রাউন্ডে।

লিওনেল মেসিদের পরের প্রজন্ম নিয়ে গভীরভাবে ভাবতে হবে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের। গত জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে কলম্বিয়ায় অনুষ্ঠিত সাউথ আমেরিকান অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপে চতুর্থ দল হয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল আর্জেন্টিনাকে। যার ফলে পরের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতাও হারিয়ে ফেলে তারা।

কিন্তু আর্জেন্টিনার ভাগ্য ভালো। ইসরায়েলের কারণে মূল আয়োজক ইন্দোনেশিয়া বিশ্বকাপ আয়োজন করতে পারেনি। ফিফা তাদের কাছ থেকে আয়োজকের মর্যাদা কেড়ে নেয়। এ সুযোগে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায় আর্জেন্টিনা আর আয়োজক হিসেবে ইন্দোনেশিয়ার পরিবর্তে এই বিশ্বকাপে খেলার সুযোগ পায় মেসিদের উত্তরসূরীরা।

তবে গ্রুপ পর্বে আর্জেন্টিনার খেলা দেখে সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপে তাদের বিপর্যয়ের কথা অনেকটাই ভুলে যেতে বসেছিল ভক্তরা। উজবেকিস্তানকে ২-১ গোলে, গুয়েতেমালাকে ৩-০ গোলে এবং নিউজিল্যান্ডকে ৫-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে আসে তারা। তিন ম্যাচের তিনটিতেই জয়। তিন ম্যাচে গোল দিয়েছে ১০টি। আর্জেন্টিনাকে দুর্বোধ্যই মনে হচ্ছিল।

কিন্তু দ্বিতীয় রাউন্ডের ম্যাচ দেখে বোঝা যাচ্ছে, গ্রুপ পর্বে কোনো চ্যালেঞ্জেরই মুখোমুখি হয়নি তারা। দ্বিতীয় রাউন্ডেই নাইজেরিয়ার শক্ত প্রতিরোধের মুখে পড়ে খেই হারিয়ে ফেলে আর্জেন্টিনা এবং ০-২ গোলে হেরে বিদায় নিতে হয় তাদের।

সান জুয়ানের ঘরের মাঠ এস্টাডিও সান জুয়ান ডেল বিসেন্তেনারিওয় অনুষ্ঠিত ম্যাচটিতে শুরু থেকে ম্যাচে কিছুটা নিয়ন্ত্রণ ছিল আর্জেন্টিনার। নাইজেরিয়াও স্বাগতিকদের আক্রমণ প্রতিহত করে এবং পাল্টা আক্রমণে ম্যাচ জমিয়ে তোলে। প্রায় সমান তালে খেলে প্রথমার্ধ সমতায় শেষ করে আর্জেন্টিনা এবং নাইজেরিয়া।

দ্বিতীয়ার্ধে খেলা শুরুর পর কেমন যেন কিছুটা চুপসে যায় আর্জেন্টিনা। নাইজেরিয়ানদের আক্রমণ ঠেকাতেই ব্যস্ত হয়ে পড়ে তারা। শেষ পর্যন্ত ৬১তম মিনিটে এসে প্রথম গোলের দেখা পায় নাইজেরিয়া। গোল করেন ইব্রাহিম মোহাম্মদ। ম্যাচ শেষ হওয়ার খানিক আগে গোল করে আর্জেন্টিনার পরাজয়ের কফিনে পেরেক পুঁতে দেন রিলওয়ানু সারকি। শেষ পর্যন্ত আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে নিলো নাইজেরিয়া।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন