ঢাকা      শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
শিরোনাম

ভাপসা গরমে স্থবির জনজীবন

IMG
02 June 2023, 10:59 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: গত কয়েক দিন ধরে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অনুভূত হচ্ছে ভাপসা গরম। বর্ষাকালের মৌসুমী বায়ু কাছাকাছি চলে আসায় বাতাসে ব্যাপক পরিমাণ জলীয়বাষ্প ভেসে আসছে। জলীয়বাষ্প বেশি থাকলে গরমের অনুভূতিও বেশি হয়। ফলে এখন ভাপসা গরম অনুভূত হচ্ছে। এ সময় ছায়া যুক্ত স্থানে থাকার পরার্মশ দিচ্ছেন চিকিৎসকরা।

তীব্র গরম আর রোদে পুড়ছে মাদারীপুরবাসী। ফলে নিন্ম ও মধ্যবিত্ত দিনমজুর পরিবারের দিন কাটছে দুর্বিসহ। রোগের তীব্রতায় অনেকেই খুব প্রয়োজন ছাড়া ঘরের বাহির হচ্ছে না। আর ব্যাপক লোডশেড়িংয়ের কারণে ঘরেও ঘামিয়ে যাচ্ছে। এতে শিশু ও বৃদ্ধরা অসুস্থ্য হয়ে পড়েছে।

মাদারীপুর জেলা আবহাওয়া অফিস বলছে, বেশ কিছু দিন ধরে তীব্র গরম অনুভূত হচ্ছে। প্রকৃতিতে গ্রীষ্ম চলে গেলেও তাপদাহ একটুও কমেনি। এই তাপদাহে নাকাল মাদারীপুরের বিস্তীর্ণ জনজীবন। গত কয়েকদিন জেলা মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল মাদারীপুরে ৩৬ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। তীব্র গরম থাকায় খেটে মানুষের নাভিশ্বাস উঠে গেছে। অনেকে একটু ছায়া পেয়ে স্বস্তির খোঁজ করছে। কিন্তু সব জায়গায় গরম অনুভূত হওয়ায় দুর্বিসহ সময় পার করছে।

এ ব্যাপারে সিভিল সার্জন ডা. মুনীর আহম্মেদ খান বলেন, গরম সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ে বৃদ্ধা ও শিশুরা। এজন্যে তাদের শরীরের দিকে নজর রাখতে হয়। যাতে রোদ্রে ঘামিয়ে না যায় সে দিকে নজর রাখতে হবে। পারতো পক্ষে ছায়াযুক্ত স্থানে বেশি সময় থাকতে হবে।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন