ঢাকা      রবিবার, ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১
শিরোনাম

ভারতীয় সঞ্চালন লাইনে বাংলাদেশে বিদ্যুৎ আসবে নেপাল থেকে

IMG
02 June 2023, 11:01 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ভারতের সঞ্চালন লাইন ব্যবহার করে বাংলাদেশের কাছে বিদ্যুৎ বিক্রিতে দেশটির সবুজ সংকেত পেয়েছে নেপাল।

ভারতের সংবাদসংস্থা পিটিআই এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার (১ জুন) নয়াদিল্লিতে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ওরফে প্রচণ্ড ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে এ সংক্রান্ত ত্রিপক্ষীয় চুক্তিতে রাজি হয়েছে ভারত।

ত্রিপক্ষীয় ব্যবস্থায় ভারত প্রথমবারের মতো এ ধরনের চুক্তিতে রাজি হওয়ায় বিদ্যুৎ বাণিজ্য উন্মুক্ত করার ক্ষেত্রে উপ-আঞ্চলিক সহযোগিতা আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহলের মধ্যে আলোচনার সময় ভারতীয় পক্ষ নেপালকে ওই সিদ্ধান্তের বিষয়ে জানিয়ে দিয়েছে।

দ্বিপাক্ষিক ঘনিষ্ঠ সম্পর্ককে আরও বিস্তৃত করার জন্য ভারত ও নেপাল পারস্পরিক যোগাযোগ, জলবিদ্যুৎ, পেট্রোলিয়াম অবকাঠামো, আন্তঃসীমান্ত লেনদেন ব্যবস্থা ও সমন্বিত তল্লাশি চৌকি নির্মাণ সংক্রান্ত ৭টি চুক্তি সই করেছে।

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোত্রা গণমাধ্যমকে বলেন, ‘আমাদের লক্ষ্য হলো, নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতীয় সঞ্চালন লাইন ব্যবহার করে বাংলাদেশে যেতে দেয়া।’

তিনি আরও বলেন, জলবিদ্যুৎ সহযোগিতা শুধু ভারত ও অন্যান্য দেশের মধ্যে নয়, সমগ্র অঞ্চলের মধ্যে সহযোগিতার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। সুতরাং এক্ষেত্রে আপনি যদি বিদ্যুৎ সহযোগিতার দিকে লক্ষ্য করেন, দেখবেন ভারত ও বাংলাদেশের মধ্যেও এটি একই রকম রয়েছে। ভারত ও নেপাল এ বিষয়ে ব্যাপকভাবে কথা বলেছে।

ভারতের পররাষ্ট্র সচিব আরও বলেন, আঞ্চলিক সংযোগকে জোরদার করার অত্যন্ত গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে জ্বালানি ও বিদ্যুৎ বাণিজ্য ব্যবহারের চমৎকার সুযোগ রয়েছে। তবে এক্ষেত্রে এটিই প্রথম কোনো পদক্ষেপ।

বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়ে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল বলেন, শিগগিরই নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ রফতানি শুরু হবে। একই সঙ্গে দ্রুত সময়ের মধ্যে ভারত, নেপাল ও বাংলাদেশের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি সই হবে বলেও জানান তিনি।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন