ঢাকা      শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
শিরোনাম

কুয়েতে জনশক্তি রফতানি বিষয়ে যে সুখবর দিলেন রাষ্ট্রদূত

IMG
02 June 2023, 11:30 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: দক্ষ জনশক্তি নিয়োগে প্রথমবারের কুয়েতের সঙ্গে জিটুজি চুক্তি করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার (১ জুন) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।

এই চুক্তির ফলে শিগগিরই দেশটিতে নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষ জনশক্তি রফতানির সুযোগ সৃষ্টি হবে বলে জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে কুয়েতে গড়ে উঠছে বহুতল ভবন, নতুন করে তৈরি হচ্ছে রাস্তা ঘাট, অফিস-আদালত, স্কুল-কলেজ, হাসপাতাল। এসব কাজে দেশটির শ্রম বাজারে জনশক্তির চাহিদা বেড়েই চলেছে। সময়ের সাথে পাল্লা দিয়ে নতুন শ্রমবাজার খুঁজছে দূতাবাস।

গত বছর থেকে নার্স নিয়োগের মধ্যদিয়ে কুয়েতে দক্ষ জনশক্তির দ্বার খুলেছে। তারা কুয়েতের বিভিন্ন সরকারি হাসপাতালে কাজ করে প্রশংসা কুড়িয়েছেন। বছর যেতে না যেতেই নতুন করে যোগ হয়েছে জিটুজি চুক্তি।

সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামান বলেন, এই চুক্তি কুয়েতের শ্রম বাজারে বাংলাদেশের জন্য খুবই সম্ভবনাময় একটি খাত। এর মাধ্যমে প্রথমবারের মত সরকারিভাবে কুয়েতে আসতে পারবে নার্স ও টেকনেশিয়ান।

দীর্ঘদিনের প্রচেষ্টার পর ৩১ মে প্রথমবারের মত কুয়েতের সাথে বাংলাদেশের জিটুজি চুক্তি সই হয়।

কুয়েতে বর্তমানে দুই লাখ ৬০ হাজার প্রবাসী বাংলাদেশির বসবাস। তবে নেই পেশাগত প্রশিক্ষণ। সংশ্লিষ্টরা মনে করেন, শ্রমিকদের সঠিক প্রশিক্ষণ দিতে পারলে কুয়েতের বাজার দখল করতে পারবে বাংলাদেশ। আর এতে দেশে বাড়বে রেমিট্যান্স প্রবাহ।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন