ঢাকা      শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
শিরোনাম

বাজেট ডিব্রিফিং সেশনের উদ্বোধন করলেন স্পীকার

IMG
04 June 2023, 7:38 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যদের বাজেট সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নিতে বাজেট ডিব্রিফিং সেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি বলেন, বাজেট ডিব্রিফিং সেশন এবং বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) হতে তথ্য ও উপাত্ত সংগ্রহ করে সংসদ সদস্যরা সক্রিয় আলোচনায় অংশ নিতে পারেন।

জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) কর্তৃক আয়োজিত 'বাজেট হেল্প ডেস্ক ২০২৩'-এর আওতায় 'মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-১ ও ২' - অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ এসব কথা বলেন। এসময় তিনি বাজেট ডিব্রিফিং সেশনের উদ্বোধন করেন।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ। সূচনা বক্তব্য প্রদান করেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মূখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। পরবর্তীতে 'সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি ২০২৩ : অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহে চ্যালেঞ্জ ও করণীয়'- বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং '২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নে গৃহীত উদ্যোগ'- বিষয়ে বাংলাদেশ এনার্জি সোসাইটির সভাপতি আবুল কালাম আজাদ আলোচনা করেন।

এ সেশনে বিশেষ অতিথি হিসেবে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, হুইপ ইকবালুর রহিম এবং হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের কার্যক্রম পরিচালক মার্গা পিটারাসও সেশনে উপস্থিত ছিলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে দেশের স্বনামধন্য রিসোর্স পারসনদের উপস্থাপনার উপরে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ মতামত প্রদান করতে পারেন। এসময় তিনি বাজেট ডিব্রিফিং সেশনের সফলতা কামনা করেন।

বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজী, সংসদ সদস্য অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক, বীরেন শিকদার, আহসানুল ইসলাম টিটু, এ কে এম রেজাউল করিম তানসেন, নারায়ণ চন্দ্র চন্দ, বেগম রুমানা আলী ও আরমা দত্ত উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামু-এর সদস্যবৃন্দসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন