ঢাকা      মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১ আশ্বিন ১৪৩০
শিরোনাম

ভিনিসিউসের প্রতি বর্ণবাদী আচরণের দায়ে সাতজনের শাস্তি

IMG
06 June 2023, 1:39 PM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: চলতি মৌসুমে ভিনিসিউস জুনিয়রের প্রতি বর্ণবাদী আচরণ মারাত্মক আকার ধারণ করেছে। ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তিয়ায় ঘটা ঘটনার পর নড়েচড়ে বসেছে স্পেনের প্রশাসন। রিয়াল মাদ্রিদের এই ব্রাজিলিয়ান তারকার প্রতি বর্ণবাদী আচরণের পৃথক দুটি ঘটনায় ৭ ব্যক্তিকে শাস্তি দিয়েছে স্পেনের রাষ্ট্রীয় কমিশন। খেলাধুলায় বর্ণবাদ, সংঘাত, বিদেশীদের প্রতি ঘৃণা ছড়ানো ও অসহিষ্ণুতার অভিযোগে তাদেরকে এই শাস্তি দেয়া হয়েছে।

ভিনিসিউসের প্রতিকৃতি ঝুলিয়ে দেয়ার ঘটনায় ৪ জনকে ৬০ হাজার ১ ইউরো করে জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে সব ধরনের খেলার ভেন্যুতে তাদের ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। ওই চার ব্যক্তিকে গ্রেফতারের ১১ দিন পর এই সাজার ঘোষণা এলো।

এদিকে ভ্যালেন্সিয়ার মেস্তিয়ায় ভিনিসিউসকে বর্ণবাদী আক্রমণের ঘটনায় ৩ জনকে জরিমানা করা হয়েছে। তাদের প্রত্যেককে ৫ হাজার ইউরো করে জরিমানা করার পাশাপাশি এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

গত ২৬ জানুয়ারি অ্যাতলেটিকো মাদ্রিদের সঙ্গে ম্যাচের আগে রিয়ালের অনুশীলন মাঠের কাছাকাছি একটি সেতুতে একটি কালো প্রতিকৃতি ঝুলিয়ে দেয়া হয়, যার গায়ে ছিল ভিনিসিউসের ২০ নম্বর জার্সি। এখানে এক ব্যানারে লেখা ছিল, 'রিয়ালকে ঘৃণা করে মাদ্রিদ।'

গত ২১ মার্চ ভ্যালেন্সিয়ার মাঠেও বর্ণবাদের শিকার হন ভিনিসিউস। সে ঘটনার পরই বিশ্বজুড়ে বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছে ক্রীড়াঙ্গন।

বর্ণবাদের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিয়েছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন। তাদের বর্ণবাদ বিরোধী প্রচারণার উদ্দেশ্যে এই মাসেই আফ্রিকার দুটি দেশের বিপক্ষে প্রীতিম্যাচ খেলবে ব্রাজিল। ১৭ জুন গিনি ও ২০ জুন সেনেগালের বিপক্ষে এই ম্যাচ দুটি খেলবে তারা। শেষ খবর পাওয়া পর্যন্ত যুক্ত হয়েছে আরও একটি প্রীতিম্যাচ। স্পেনের বিপক্ষেও প্রীতিম্যাচ খেলবে ব্রাজিল।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন