ঢাকা      মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
শিরোনাম

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণ খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

IMG
06 June 2023, 5:48 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: দেশের নিত্যপণ্যের বাজার বেশ কিছু দিন ধরেই অস্থির। যা নাজেহাল করে রেখেছে জনসাধারণকে। বাজারে দ্রব্যমূল্য এত বেশি কেন? এর নেপথ্যের কারণ ক্ষতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (৬ জুন) প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এসময় দ্রব্যমূল্য বেশি থাকার কারণ ক্ষতিয়ে দেখতে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানান পরিকল্পনামন্ত্রী।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি বলেন, বাজারে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকারকে ট্রিগারে হাত নিয়ে দাঁড়িয়ে থাকতে হবে। দাম এদিক সেদিক হলেই হস্তক্ষেপ করতে হবে।

সময়মতো বাণিজ্য মন্ত্রণালয় আমদানির অনুমতি দিলে পেঁয়াজের দাম প্রতি কেজি ৯০ টাকা হতো না বলেও মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, বিদেশি ঋণের প্রকল্পগুলোকে অগ্রাধিকার দিতে বলেছেন প্রধানমন্ত্রী। তাছাড়া বৈশ্বিক প্রেক্ষাপটে সবাইকে মিতব্যয়ী হওয়ার পাশাপাশি অভ্যন্তরীণ উৎপাদনের নির্দেশনা দেয়া হয়েছে।

সরকারি ব্যয় সাশ্রয়ে কর্মকর্তারা প্রয়োজনের অতিরিক্ত অর্থ ব্যয় করছেন কি না, তা খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী। ডলারের ওপর চাপ সামাল দিতে প্রবাসী আয়ে নগদ প্রণোদনা হার বাড়ানোর বিষয়ে আলোচনা হচ্ছে উল্লেখ করে এম এ মান্নান বলেন, তবে সিদ্ধান্ত নেয়ার আগে দেশের অর্থ বাইরে গিয়ে আবার রেমিট্যান্স আকারে দেশে আসছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

তিনি বলেন, নির্বাচনের আগে উচ্চ মূল্যস্ফীতি এবং বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে সরকার উদ্বিগ্ন। প্রসঙ্গত, একনেকে প্রায় ১১ হাজার ৩৮৭ কোটি ৯১ লাখ টাকার ১৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৭ হাজার ৪৪৫ কোটি ৩৪ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৩ হাজার ৮৬১ কোটি ৭৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৮০ কোটি ৭৮ লাখ টাকা।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন