ঢাকা      রবিবার, ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১
শিরোনাম

সৌদিতে মৌসুমসেরা একাদশে নেই রোনালদো

IMG
09 June 2023, 3:48 PM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ফুটবল বিশ্বকে অনেকটা অবাক করেই সৌদি আরবের ক্লাব আল-নাসরে যোগ দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু সেখানে গিয়ে এই পর্তুগিজ সুপারস্টার নেতিবাচক খবরেই সবচেয়ে বেশি শিরোনাম হয়েছেন। তার সঙ্গে যোগ হয়েছিল আল-নাসরের প্রথম মৌসুমেই শিরোপাহীন থাকা। এ নিয়ে ক্লাব ক্যারিয়ারের চারবার শিরোপাহীন মৌসুম কাটিয়েছেন ৩৮ বছর বয়সী রোনালদো। দলীয় এমন বিপর্যয়ের পর ব্যক্তিগতভাবেও তিনি শোচনীয় অবস্থানে আছেন। লিগের মৌসুমসেরা একাদশেও জায়গা হয়নি তার।

গত ২৭ মে রাতে রোনালদোদের দল সর্বশেষ ভরসা প্রো লিগের ম্যাচে নেমেছিল। যদিও সেই ম্যাচ জিতলেও তাদের শিরোপা নিশ্চিত হতো না। তাকিয়ে থাকতে হতো আল-ইত্তিহাদের দিকে, কিন্তু ইত্তিহাদ সেই সুযোগ হারায়নি। একইদিন আল-ফেইহার বিপক্ষে ৩-০ গোলে জয় পাওয়ায়, তারা প্রো লিগও রোনালদোদের কাছ থেকে ছিনিয়ে নেয়।

আল-নাসরে রোনালদো ব্যক্তিগতভাবে শুরুটা ভালো করতে না পারলেও, মৌসুমজুড়ে খুব একটা খারাপ খেলেননি তিনি। শুধু প্রো লিগেই তিনি ১৪টি গোল পেয়েছেন। কিংস কাপ ও সুপার কাপে কোনো গোল পাননি তিনি। তবুও প্রো লিগের মৌসুমসেরা একাদশে তার জায়গা হয়নি। একাদশেই স্থান হয়েছে কেবল দুই আল-নাসর ফুটবলারের। একাদশে তিন স্ট্রাইকারের জায়গায় নাম রয়েছে লেফটে ফিরাস আল বুরাইকান, মূল ফরোয়ার্ড হিসেবে ওডিওন ইঘালো এবং রাইটে মুরাদ বাতনার। ইঘালো আল-হিলালের এবং বাকি দুই ফরোয়ার্ড খেলেন আল-ফাতেহ ক্লাবে।

ইউরোপীয় ক্লাব ফুটবলের মতো গত বছরের আগস্টে শুরু হয়েছিল সৌদি প্রো লিগ। কিন্তু রোনালদো তাদের হয়ে প্রথম ম্যাচ খেলেন ২২ জানুয়ারিতে। দেরিতে যোগ দেওয়ায় তিনি তাদের হয়ে সব ম্যাচ খেলতে পারেননি। মৌসুমের ৩০ ম্যাচের মধ্যে খেলার সুযোগ পেয়েছেন ১৬টিতে। এটিও একটি কারণ হতে পারে একাদশে স্থান না পাওয়ার। যার জন্য লিগ টেবিলেও ধুঁকেছে আল-নাসর।

ফুটবলের তথ্যপঞ্জি নিয়ে কাজ করা অপটা অ্যানালিস্ট সৌদি প্রো লিগের মৌসুমসেরা দলে রোনালদোকে রাখেনি। রোনালদোর জায়গায় স্থান হয়েছে ইঘালোর। আল হিলালের এই স্ট্রাইকার লিগের তৃতীয় সর্বোচ্চ ১৯ গোল করেছেন। নাইজেরিয়ান ফুটবলার ইঘালো ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ধারে ম্যানচেস্টার ইউনাইটেডে ছিলেন। চীনের সাংহাই সিনহুয়া থেকে এক বছরের জন্য ধারে গিয়ে ২৩ ম্যাচে ৫ গোল করেন ইউনাইটেডের হয়ে।

ওই একাদশে সর্বোচ্চ পাঁচজন রয়েছেন লিগ চ্যাম্পিয়ন আল-ইত্তিহাদের। আল-নাসর থেকে জায়গা হয়েছে ব্রাজিলিয়ান মিডফিল্ডার আগুস্তো গুস্তাভো এবং ডিফেন্ডার কোনানের।

২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রথমবারের মতো ক্লাব পর্যায়ে টানা দুটি মৌসুম শিরোপাহীন থাকতে হচ্ছে পর্তুগিজ ফরোয়ার্ডকে। এ নিয়ে রোনালদো চারবার শিরোপাহীন মৌসুম কাটিয়েছেন। ২০০৪-০৫ মৌসুমে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে, ২০০৯-১০ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে ও গত ২০২১-২২ মৌসুমে ফের ইউনাইটেডের হয়ে। তবে এর আগে তিনি পরপর দুই মৌসুম শিরোপাহীন কাটাননি।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন