ঢাকা      মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
শিরোনাম

পৃথিবীতে সবচেয়ে দামি ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন

IMG
24 September 2023, 11:36 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: বিশ্বের প্রথম মুক্ত-সোর্স ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রা বিটকয়েন। একটি বিটকয়েনের মূল্য বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৬ লাখ টাকা। প্রতিদিন এর মূল্য ওঠানামা করে। বিটকয়েন লেনদেনে কোনো প্রতিষ্ঠান বা সংস্থার প্রয়োজন হয় না। বিটকয়েন একটি অনলাইন কারেন্সি সিস্টেমের মুদ্রা। এই কারেন্সি সিস্টেমকে ক্রিপ্টোকারেন্সিও বলে। একে দেখা অথবা ছোঁয়া যায় না। এটি তৈরি হয় অনলাইনে এবং ব্যবহারও হয় অনলাইনে, ডিজিটাল মাধ্যমে। বিটকয়েন পুরোপুরি আমাদের দ্বারাই নিয়ন্ত্রিত, এটি কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি দ্বারা নিয়ন্ত্রিত হয় না।

বিটকয়েন নেটওয়ার্ক হলো একটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক যা ক্রিপ্টোগ্রাফিক প্রটোকলের মাধ্যমে পরিচালিত হয়। ব্যবহারকারীরা বিটকয়েন ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট সফটওয়্যার ব্যবহার করেন এবং ডিজিটাল পদ্ধতিতে নামাঙ্কিত মেসেজ চালাচালির মাধ্যমে বিটকয়েন আদান-প্রদান করেন।

লেনদেনগুলো ব্লকচেইন নামে পরিচিত একটি বন্টিত, প্রতিলিপিকৃত পাবলিক ডাটাবেসে রেকর্ড করে রাখা হয় এবং মাইনিং নামের প্রুফ অব ওয়ার্ক প্রটোকল ব্যবস্থায় ঐকমত্য অর্জিত হয়। বর্তমানে অনলাইনে বিটকয়েন অনেক বেশি জনপ্রিয়।

বিটকয়েনের ডিজাইনার সাতোশি নাকামতো দাবি করেন, বিটকয়েনের ডিজাইন ও কোডিং ২০০৭ সালে শুরু হয়েছিল। প্রকল্পটি ২০০৯ সালে মুক্ত সোর্স সফটওয়্যার হিসেবে অবমুক্ত করা হয়।

সারা বিশ্বে বিটকয়েন ছাড়াও লাইটকয়েন, এথেরিয়াম, রিপলের মতো কিছু ভার্চুয়াল মুদ্রাও রয়েছে। এসব মুদ্রায় বিশ্বব্যাপী লেনদেন বাড়ছে। বাংলাদেশে এসব মুদ্রায় লেনদেন বেআইনি হওয়ার পরও এ ধরনের মুদ্রায় লেনদেন হচ্ছে।

বাস্তবিকভাবে দেখতে গেলে একটি সাধারণ কাগজ আর কোনো নোটের মধ্যে পার্থক্য থাকে না। কিন্তু একটি নোটের মূল্য ২ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। কেননা এর পেছনে সরকার থাকে, ব্যাংক থাকে এবং কোনো অথোরিটি থাকে। তারা একসঙ্গে বসে এটি সিদ্ধান্ত নিয়ে থাকে যে, কোন নোটের মূল্য কত হবে। আর আমরা তাদের বিশ্বাস করি এবং এই সামান্য কাগজের টুকরাটাকে মূল্যবান বানিয়ে দেয়। কিন্তু বিটকয়েনের ক্ষেত্রে এটি সম্পূর্ণই আলাদা। বিটকয়েনের মান কোনো সরকার নির্ধারণ করে দেয় না, আর এর নাই বা কোনো ব্যাংক। বিটকয়েন নিয়ন্ত্রণ করার জন্য কোনো নির্দিষ্ট অথোরিটিও থাকে না।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন