ঢাকা      রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
শিরোনাম

ইসরায়েলকে যুদ্ধের আইন মেনে চলার আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

IMG
03 December 2023, 11:38 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: টানা দেড় মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালাচ্ছে ইসরায়েল। মাঝে সপ্তাহখানেকের বিরতি চললেও হামলা ফের শুরু হয়েছে। বর্বর এই আগ্রাসনে নিহত হয়েছেন ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই ১০ হাজারের বেশি। এই পরিস্থিতিতে ইসরায়েলকে যুদ্ধের আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতির প্রধান।

একইসঙ্গে গাজায় আক্রমণ পুনরায় শুরু করার জন্য দুঃখ প্রকাশও করেছেন তিনি। শনিবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা পুনরায় শুরু করার জন্য ‘দুঃখ প্রকাশ’ করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল। একইসঙ্গে গাজায় আন্তর্জাতিক মানবিক আইন এবং যুদ্ধের আইন মেনে চলার জন্য তেল আবিবের বাধ্যবাধকতার ওপরও জোর দিয়েছেন তিনি।

এমনকি গাজায় যুদ্ধের আইন মেনে চলাকে ইসরায়েলের জন্য ‘শুধু নৈতিক বাধ্যবাধকতাই নয় বরং এটিকে আইনি বাধ্যবাধকতা’ হিসাবেও বর্ণনা করেছেন তিনি।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে জোসেপ বোরেল বলেছেন, ‘ইসরায়েল যেভাবে আত্মরক্ষার অধিকার প্রয়োগ করছে তা দেখার বিষয়। (গাজায় আগ্রাসনের সময়) আন্তর্জাতিক মানবিক আইন এবং যুদ্ধের আইন মেনে চলাটা ইসরায়েলের জন্য অপরিহার্য।’

এক সপ্তাহব্যাপী মানবিক বিরতির সমাপ্তি ঘোষণা করার পর গত শুক্রবার সকালে ইসরায়েলি সেনাবাহিনী গাজায় পুনরায় আক্রমণ শুরু করে। এরপর শনিবার জোসেপ বোরেল এই মন্তব্য করলেন। এমনকি গাজায় পুনরায় আক্রমণ শুরু হওয়ায় বোরেল দুঃখও প্রকাশ করেছেন।

বিপুল সংখ্যক বেসামরিক মানুষের প্রাণহানির মধ্যেই ফের শুরু হওয়া এই আগ্রাসন বেসামরিক মৃত্যুর সংখ্যা আরও বাড়াবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন