ঢাকা      রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
শিরোনাম

ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্নুৎপাতে নিহত ১১

IMG
04 December 2023, 12:18 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ইন্দোনেশিয়া পশ্চিম সুমাত্রার মারাপি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর ১১ জন পর্বতারোহীকে মৃত অবস্থায় পাওয়া গেছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে আরও ১২ জন। তবে নিরাপত্তার কারণে নিখোঁজকে খুঁজে বের করার অনুসন্ধান সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকারী কর্মকর্তারা। খবর রয়টার্সের।

অনুসন্ধান ও উদ্ধারকারী দলের মুখপাত্র জোডি হরিয়াওয়ান বলেছেন, রবিবার অগ্নুৎপাতের সময় ওই এলাকায় অবস্থান করছিলেন ৭৫ জন পর্বতারোহী। এদিন ৪৯ জনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সোমবার উদ্ধার অভিযানে ১১ জনের মৃতদেহ এবং তিনজনকে জীবিত পাওয়া গেছে।

রয়টার্স বলছে, রবিবার ২ হাজার ৮৯১ মিটার (৯ হাজার ৪৮৫ ফুট) উঁচু আগ্নেয়গিরিটি অগ্ন্যুৎপাতের ফলে ৩ কিমি দূরের এলাকা পর্যন্ত ছাই ছড়িয়ে পড়ে। এর পরই ওই এলকায় দ্বিতীয় সর্বোচ্চ স্তরের সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

ভিডিও ফুটেজে দেখা গেছে, আগ্নেয়গিরির ছাইয়ের একটি বিশাল মেঘ আকাশ জুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এবং গাড়ি এবং রাস্তাগুলো ছাই দিয়ে ঢেকে গেছে।

উদ্ধারকারী দলের মুখপাত্র জোডি সোমবার আরও একটি ছোট অগ্ন্যুৎপাতের ফলে অনুসন্ধান অভিযান স্থগিত করতে হয়েছি। কারণ বর্তমানে অনুসন্ধান চালিয়ে যাওয়া খুব বিপজ্জনক। পরিস্থিতি স্বাবাবিক হলে আমরা আবারও উদ্ধার অভিযান শুরু করব।

প্রসঙ্গত, মারাপি হল সুমাত্রা দ্বীপের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর মধ্যে অন্যতম। ২০১০ সালে মেরাপি আগ্নেয়গিরির শেষ বৃহত্তম অগ্ন্যুৎপাতে অন্তত ৩০০ জনের প্রাণহানি ঘটেছিল। ওই সময় দেশটির কর্তৃপক্ষ মেরাপির আশপাশের এলাকা থেকে প্রায় ২ লাখ ৮০ হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নিতে বাধ্য হয়। চলতি বছরের জানুয়ারী এবং ফেব্রুয়ারি মাসেও আগ্নেয়গিরিটিতে অগ্ন্যুৎপাত হয়েছিল।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরের তথাকথিত ‘রিং অফ ফায়ারে’ অবস্থিত ইন্দোনেশিয়া। দেশটির আগ্নেয়গিরি সংস্থার তথ্য অনুসারে ১২৭টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন