ঢাকা      রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
শিরোনাম

ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় ৪৬তম শেখ হাসিনা

IMG
06 December 2023, 11:56 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: যুক্তরাষ্ট্র ভিত্তিক বিজনেস ম্যাগাজিন ফোর্বসের বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় চলতি বছর ৪৬তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও গতবছর এ তালিকায় তিনি ৪২তম স্থানে ছিলেন।

২০০৪ সাল থেকে প্রতি বছর বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস ম্যাগাজিন। মঙ্গলবার ২০২৩ সালের তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।

ফোর্বসের তালিকায় দেখা যায়, গত বছরের মত এ বছরও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিনা লাগার্দে এবং তৃতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এছাড়াও তালিকায় প্রথম ১০ জনের মধ্যে যথাক্রমে রয়েছেন, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয় মেলোনি, মার্কিন সংগীত শিল্পী টেইলর সুইফট, মার্কিন ব্যবসায়ি ক্যারেন লিঞ্চ, জেনে ফ্রেসার, এবিগ্যাইল জনসন, মেরি র্বারা এবং বিল গেটসের সাবেক স্ত্রী মেলিন্ডা গেটস।

এদিকে ৪ ধাপ পিছিয়ে ৪৬তম স্থানে অবস্থান করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। শেখ হাসিনার বিষয়ে ফোর্বস উল্লেখ করেছে, ‘বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নারী সরকার প্রধান।’

এতে আরও উল্লেখ করা হয়, তার দল বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয়লাভের পর তিনি চতুর্থ মেয়াদে জয়ী হন, যা তার টানা তৃতীয় মেয়াদও।'

অন্যদিকে চলতি বছর এ তালিকার ৪ ধাপ উন্নতি হয়েছে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের। গত বছর ৩৬তম স্থানে থাকলেও এ বছর ৩২তম স্থানে উঠে এসেছেন তিনি। নির্মলা ছাড়াও এ বছর আরও ৪ জন ভারতীয় নারী এ তালিকায় জায়গা করে নিয়েছেন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন