ঢাকা      রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম

আগামী সপ্তাহেই বিজেপির প্রথম প্রার্থী তালিকা

IMG
25 February 2024, 7:30 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ভারতে লোকসভা নির্বাচনের দামামা কার্যত বেজে গিয়েছে। আগামী সপ্তাহেই পশ্চিমবঙ্গে আসতে চলেছে কেন্দ্রীয় বাহিনী। আর এই সপ্তাহেই প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে দেশটির ক্ষমতাসীন বিজেপি। সেই প্রার্থী তালিকায় নাম থাকতে পারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। শনিবার বিজেপির বৈঠক শেষে এমনটাই জানা যাচ্ছে।

বিজেপি সূত্র বলছে, আগামী বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) নরেন্দ্র মোদির উপস্থিতিতে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক হবে। সেই বৈঠকের পরই ১০০ আসনে প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বিজেপি। সেই তালিকায় নরেন্দ্র মোদি, অমিত শাহের মতো প্রভাবশালী নেতাদের নাম থাকতে পারে।

যদিও মোদি এবং শাহ এবার কোন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা এখনও দলটির পক্ষ থেকে স্পষ্ট করা হয়নি। তবে জয়ী আসন বারাণসী কেন্দ্র থেকে নরেন্দ্র মোদি এবং গান্ধীনগর থেকে অমিত শাহ প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে মনে করা হচ্ছে। এছাড়া ১০০ আসনের তালিকায় ২০১৯ সালের পরাজিত আসন এবং বিজেপির ধারাবাহিকভাবে দুর্বল লোকসভা আসনগুলিতেই প্রথম প্রার্থী ঘোষণা করা হতে পারে।

বিজেপি সূত্রে জানা গেছে, যে সব রাজ্যে বিজেপি দুর্বল, সেই সব রাজ্যের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। কোন আসনে, কোথায় সংগঠনের গাফিলতি রয়েছে, তা খুঁজে বের করতে শনিবার দুই দফায় দিনভর বৈঠক করেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। এই বৈঠকে পশ্চিমবঙ্গসহ আরও চারটি রাজ্যের নেতারা উপস্থিত ছিলেন। এই চারটি রাজ্যের মধ্যে রয়েছে উত্তর প্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান এবং ছত্তীশগঢ়।

প্রথম পর্যায়ের বৈঠকে মূলত সব রাজ্যের সংগঠন প্রধান এবং নির্বাচনী প্রধানদের সঙ্গে বৈঠক করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং দলের তথাকথিত সেকেন্ড-ইন-কম্যান্ড অমিত শাহ। এই বৈঠক থেকে রাজ্য নেতাদের নির্বাচন নিয়ে একাধিক গাইডলাইন বেঁধে দেন নাড্ডা ও শাহ।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন