ঢাকা      শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম

উত্তেজনা চরমে, একের পর এক বৈঠক করছে ইসরায়েল

IMG
13 April 2024, 12:56 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল : দখলদার ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাতে পারে ইরান। হামলায় ইরান ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে।

ইরানের এমন বড় হামলার শঙ্কার মধ্যে মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল ফোর্সেস (সেন্টকম)-এর প্রধান জেনারেল মাইকেল এরিক কুরিল্লার সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয় জানিয়েছে, ইসরায়েলের বিরুদ্ধে ইরানি হামলার প্রস্তুতি নিয়ে তারা আলোচনা করেছেন। এই সম্ভাব্য ইরানি হামলায় আঞ্চলিক উত্তেজনা বাড়তে পারে।

এদিকে সিবিএস নিউজের বরাতে বিবিসি জানিয়েছে, মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইরান যদি ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় তাহলে এটি ঠেকানো ইসরায়েলের জন্য ‘চ্যালেঞ্জিং’ হয়ে যাবে।

দখলদার ইসরায়েল জানিয়েছে তারা ‘আক্রমণাত্বক ও রক্ষণাত্বক’ উভয় ক্ষেত্রেই প্রস্তুত রয়েছে।

ইরানের সম্ভাব্য হামলার পর করণীয় ঠিক করতে প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গ্যালান্টসহ যুদ্ধকালীন মন্ত্রীসভার সঙ্গে বৈঠক করবেন নেতানিয়াহু। এছাড়া বিরোধী দলীয় নেতা বেনি গান্তজের সঙ্গেও আলোচনা করবেন তিনি।

১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের সশস্ত্র বাহিনীর ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের কয়েকজন কর্মকর্তাসহ ১৩ জন নিহত হন। এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী বলে মনে করা হচ্ছে। যদিও ইসরায়েল এ হামলায় দায় স্বীকার করেনি। হামলার জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল ইরান।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইরান ইসরায়েলের সেনাদের ঘাঁটি ও অবস্থান লক্ষ্য করে হামলার পরিকল্পনা করছে। তবে তারা এও জানিয়েছেন, শেষ মুহূর্তে ইরান হামলার সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইরানি হামলার সময় তারা ইসরায়েলের পক্ষে থাকবে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন