ঢাকা      রবিবার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
শিরোনাম

বাজেট ডিব্রিফিং এর ৫ম ও ৬ষ্ঠ সেশন অনুষ্ঠিত (ভিডিও)

IMG
11 June 2024, 7:45 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাজেট হেল্পডেস্ক সকল সংসদ সদস্যদের তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করে থাকে। বাজেট ডিব্রিফিং সেশনে উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যবৃন্দ সামগ্রিক অর্থনীতির উপর বিভিন্ন প্রশ্নোত্তরের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারেন।

তিনি বলেন, সংসদ সদস্যদের বাজেট সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নিতে বাজেট ডিব্রিফিং সেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

আজ মঙ্গলবার সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) কর্তৃক আয়োজিত 'বাজেট হেল্প ডেস্ক ২০২৪' এর আওতায় 'মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৫ ও ৬ এ এসব কথা বলেন তিনি।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য প্রদান করেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মূখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরবর্তীতে 'ব্যাংকিং খাতের সংস্কার ও এসএমই খাতে অর্থায়ন: বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত পদক্ষেপ '- বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার আলোচনা করেন। এসময় তিনি ব্যাংকিং খাতের সংস্কার, অফশোর ব্যাংকিং আইন এবং ব্যাংকিং খাতে কর্পোরেট সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে খেলাপি ঋণ হ্রাসে গৃহীত পদক্ষেপসহ বিভিন্ন বিষয়ে সবিস্তারে আলোচনা করেন।

এ সেশনে বিশেষ অতিথি হিসেবে চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী এমপি, বানিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটো) এমপি, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি এবং অনুমিত হিসাব কমিটির সভাপতি ক্যাপ্টেন এ বি এম তাজুল ইসলাম এমপি উপস্থিত ছিলেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি মার্গা পিটারাসও সেশনে উপস্থিত ছিলেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে দেশের স্বনামধন্য রিসোর্স পারসনদের উপস্থাপনার উপরে সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ ইস্যুতে মতামত প্রদান করতে পারেন। দেশের সামগ্রিক অর্থনীতির সাথে ব্যাংকিং খাতের নিবিড় সম্পর্ক উপলব্ধি করার জন্য এ ধরণের সেশন খুবই প্রয়োজনীয়।

এসময় প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্যরা নারী উদ্যোক্তাদের জন্য এসএমই খাতে ঋণের সহজীকরণ, দুর্বল ব্যাংকের সবল ব্যাংকের সাথে একীভূতকরণ ও স্টার্ট আপ উদ্যোগের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা ও মতামত প্রদান করেন।

বাজেট ডিব্রিফিং সেশনে মো: শাহরিয়ার আলম এমপি, দৌপদী দেবী আগরওয়ালা এমপি, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এমপি, মোহাম্মদ গোলাম ফারুক এমপি, লায়লা পারভীন এমপি, আলাউদ্দিন আহম্মেদ চৌধুরী এমপি, সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম বীরপ্রতীক এমপিসহ সংসদ সদস্যগণ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামু এর সদস্যবৃন্দসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।




বাংলাদেশ গ্লোবাল/এফআর

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন