ঢাকা      রবিবার, ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১
শিরোনাম

পুঁজিবাজারে সূচকের উত্থান, তবে কমেছে লেনদেন

IMG
08 July 2024, 3:23 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের উত্থানে লেনদেন হয়েছে। তবে লেনদেন কমেছে উভয় শেয়ারবাজারেই। আজ সোমবার পুঁজিবাজারে চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।


ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে সোমবার বেড়েছে দুইটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫ দশমিক ৬৮ পয়েন্ট ও ডিএসইএস সূচক শূন্য দশমিক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ৫ হাজার ৫৬৪ দশমিক ৬৩ পয়েন্টে ও ১ হাজার ২১৫ দশমিক ১৪ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক কমেছে ৪ দশমিক ৫৯ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৯৫৯ দশমিক ৮৯ পয়েন্টে।

তবে ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন হয়েছে ৮৮৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯০৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২০ কোটি ২০ লাখ টাকা।

এছাড়া সোমবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬৪টি কোম্পানির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। এছাড়া ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ওরিয়ন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, বীচ হ্যাচারি, আফতাব অটোমোবাইলস লিমিটেড, সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও সেন্ট্রাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সোমবার সার্বিক সূচক সিএএসপিআই ৮১ দশমিক ৬৩ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৪৬ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৭৯৪ দশমিক ৬৬ পয়েন্টে ও ৯ হাজার ৫০৬ দশমিক ৫৬ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৩৪ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ২৮ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২৮ দশমিক ৩২ পয়েন্টে ও ১২ হাজার ২৯৩ দশমিক ৮৩ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক শূন্য দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০ দশমিক ০৪ পয়েন্টে অবস্থান করছে।

তবে সিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১৬০ কোটি ১৫ লাখ টাকা।

সিএসইতে ২৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১১০টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারদর।


বাংলাদেশ গ্লোবাল/এফআর

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন