ঢাকা      বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

সূচকের উত্থানে পুঁজিবাজারে লেনদেন চলছে

IMG
09 July 2024, 12:20 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। আর লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ছাড়িয়েছে ৩৫৫ কোটি টাকা। আজ মঙ্গলবার চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় (সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫ দশমিক ২৫ পয়েন্ট বেড়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২২ দশমিক ৫৩ পয়েন্ট।

ঢাকা স্টক এক্সচেঞ্জ
ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫ দশমিক ২৫ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে অবস্থান করছে ৫ হাজার ৫৬৯ দশমিক ৮৮ পয়েন্টে ও ১ হাজার ২১৭ দশমিক ৫৩ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক ২ দশমিক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৫৭ দশমিক ৭৩ পয়েন্টে।

এ সময় ডিএসইতে ৩৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২০৪টির কোম্পানির শেয়ারের, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি।

এছাড়া ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে প্রধান সূচক সিএএসপিআই ২২ দশমিক ৫৩ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৩ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৮১৭ দশমিক ২০ পয়েন্টে ও ৯ হাজার ৫২০ দশমিক ৩৮ পয়েন্টে।

আর সিএসআই সূচক ২ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩ দশমিক ৩৬ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ২৭ দশমিক ২১ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১ দশমিক ৫৪ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ১২ হাজার ২৬৬ দশমিক ৬১ পয়েন্টে ও ১ হাজার ১২৬ দশমিক ৭৭ পয়েন্টে।

এ সময় লেনদেন হয়েছে ২ কোটি ৫২ লাখ ৩৯ হাজার টাকার।

লেনদেন হওয়া ১৫০ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৮টি কোম্পানি শেয়ারের, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।



বাংলাদেশ গ্লোবাল/এফআর

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন