ঢাকা      বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত হলেন নরেন্দ্র মোদি

IMG
09 July 2024, 5:01 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব সেইন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসল দ্য ফার্স্ট কল্ড’ এ ভূষিত করা হয়েছে। দেশের জনগণকে অসামান্য সেবা প্রদানের জন্য ভারতের সরকার প্রধানকে এই সম্মাননা দেয়া হয়েছে।

৯ জুলাই, মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মোদি।

মস্কোর ভারতীয় দূতাবাস এক এক্সবার্তায় জানিয়েছে, নরেন্দ্র মোদিকে এই সম্মাননা দেয়া হয়েছিল ২০১৯ সালের ১২ এপ্রিল। তবে সেবার সেটি গ্রহণের জন্য রাশিয়া যেতে পারেননি তিনি। তারপর গত ৫ বছরে আর রাশিয়া যাওয়া হয়নি তার। সোমবার (৮ জুলাই) দুই দিনের রাষ্ট্রীয় সফরে মস্কো গিয়েছেন নরেন্দ্র মোদি। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পর এটিই তার প্রথম মস্কো সফর।

এক্সে এক বার্তায় তিনি বলেন, আমি নিজেকে খুবই সম্মানিত বোধ করছি। প্রেসিডেন্ট পুতিন ও রাশিয়ার জনগণকে আন্তরিক ধন্যবাদ। রাশিয়া এবং ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি খুবই মজবুত এবং আমাদের অংশীদারিত্বের ভবিষ্যতও উজ্জ্বল। আমাদের সম্পর্কের এই ধারা অব্যাহত থাকলে তা উভয় দেশের জনগণের জন্য অমিত কল্যাণ বয়ে আনবে।

উল্লেখ্য, ‘অর্ডার অব সেইন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসল দ্য ফার্স্ট কল্ড’ সম্মাননাটি ১৬৯৮ সালে প্রবর্তন করেছিলেন রাশিয়ার তৎকালীন জার (সম্রাট) পিটার দ্য গ্রেট। ঐতিহাসিক রুশ সন্ন্যাসী সেইন্ট অ্যান্ড্রুর প্রতি সম্মান জানিয়েই এই বেসামরিক সম্মাননার প্রচলন করেছিলেন জার পিটার। সামরিক ও বেসামরিক ক্ষেত্রে যারা অসাধারণ পারফরম্যান্স দেখাতে পারেন, তাদেরকে এই সম্মাননা প্রদান করা হয়।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন