ঢাকা      বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

শুরুতে সূচকের উত্থান, দিন শেষে পতন পুঁজিবাজারে

IMG
10 July 2024, 3:09 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: দিনের শুরুতে সূচকের উত্থানে লেনদেন চললেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কার্যদিবস শেষ হয়েছে সূচকের পতনে। তবে ডিএসতে লেনদেন কমলেও, সিএসইতে বেড়েছে। আজ বুধবার পুঁজিবাজারে চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।


ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে বুধবার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ দশমিক ১৯ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৩ দশমিক ৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ৫ হাজার ৫৬৮ দশমিক ৪৫ পয়েন্টে ও ১ হাজার ২১৯ দশমিক ৪৭ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক কমেছে ৬ দশমিক ৪০ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৯৫৮ দশমিক ১৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৯৬৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৫১ কোটি ৮৬ লাখ টাকা।

এছাড়া বুধবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৮টি কোম্পানির, কমেছে ২৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল বীচ হ্যাচারি। এছাড়া ওরিয়ন ফার্মা, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড, সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, তৌফিকা ফুডস এবং লাভলো আইসক্রিম পিএলসি, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও আফতাব অটোমোবাইলস লিমিটেড ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে বুধবার সার্বিক সূচক সিএএসপিআই ৩ দশমিক ৯৫ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ২ দশমিক ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৮৮৫ দশমিক ৬৬ পয়েন্টে ও ৯ হাজার ৫৬১ দশমিক ৫৭ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক শূন্য দশমিক ০৫ পয়েন্ট ও সিএসআই সূচক শূন্য দশমিক ০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১২৯ দশমিক ৩৮ পয়েন্টে ও ১ হাজার ৩৮ দশমিক ৩৮ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ২৭ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৭১ দশমিক ৪৬ পয়েন্টে অবস্থান করছে।

তবে সিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৪২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ২ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৩১ কোটি ৭৪ লাখ টাকা।

সিএসইতে ২৮৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ১৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারদর।


বাংলাদেশ গ্লোবাল/এফআর

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন